সরকারের সাথে বৈঠকের পর তাদের সিদ্ধান্ত ঘোষণা করছেন কৃষক নেতা প্রফেসর দর্শন পাল

কৃষি আইন সংশোধন সংক্রান্ত মোদী সরকারের প্রস্তাব আন্দোলনকারী কৃষকদের কাছে গ্রহণযোগ্য নয়। কৃষকরা আজ সংবাদ সম্মেলনে বলেন যে আমরা যে প্রস্তাব পেয়েছি তা পুরোপুরি প্রত্যাখ্যান করছি। আমরা জিওর সমস্ত মল বয়কট করব। আমরা ১৪ তারিখে জেলা সদর ঘেরাও করব। সারা দেশে প্রতিবাদ হবে। তারা জানিয়েছেন যে ১২ই ডিসেম্বর তারা জয়পুর-দিল্লি জাতীয় সড়ক স্তব্ধ করে দেবেন।

কৃষক সংগঠনের যৌথ কমিটি জানিয়েছে যে তারা ১৪ই ডিসেম্বর সারা দেশে প্রতিবাদ করবে। ১২ই ডিসেম্বর সারা দেশে টোল প্লাজা অবরোধ করবে। তারা বলেন, “এই দিনে, আমরা দিল্লি-জয়পুর মহাসড়কটি বন্ধ করব।” কৃষক সংগঠনের নেতা অধ্যাপক ডাঃ দর্শন পাল বলেছেন, আমরা রিলায়েন্সের সমস্ত মল বয়কট করব

নতুন কৃষি আইন প্রত্যাহারের দাবিতে চতুর্দশ দিন বুধবার কৃষকদের প্রতিবাদ অব্যাহত রয়েছে। মঙ্গলবার রাতে কেন্দ্রীয় সরকার এবং কৃষকদের বৈঠকে বলা হয়েছিল যে সরকার কৃষকদের কাছে প্রস্তাব পাঠাবে। সূত্রমতে, সরকারের প্রস্তুত প্রস্তাব অনুযায়ী এমএসপি শেষ হবে না। সরকার এমএসপি চালিয়ে যাবে এবং এর জন্য আইন করা হবে।

সরকারের জারি করা প্রস্তাব অনুসারে, মান্ডি অ্যাক্ট এপিএমসিতে বড় ধরনের পরিবর্তন আসবে। কিষান মান্ডিতে ‘প্রাইভেট প্লেয়ার্স’ দের রেজিস্ট্রেশন এর অনুমতি দেওয়া হবে। সরকার এখন কৃষকদের চুক্তি চাষে আদালতে যাওয়ার অধিকারও দেবে। পৃথক ফার্স্ট ট্র্যাক আদালতও অনুমোদিত হবে। বেসরকারি উদ্যোগের উপর ট্যাক্স অনুমোদিত হবে। বর্তমানে সরকার বিদ্যুৎ সংশোধনী বিল প্রবর্তন করবে না।

কেন্দ্রের মোদী সরকার কৃষকদের সামনে যে প্রস্তাব গুলি রেখেছিল তা কৃষক সংগঠনগুলি মেনে নেয়নি। কেন্দ্রীয় সরকারের প্রস্তাবগুলি হ’ল-

১. রাজ্য সরকার বেসরকারী মান্ডি গুলিতেও ফি / ফি আরোপ করতে পারে।
২. রাজ্য সরকার চাইলে এটি বাজার ব্যবসায়ীদের রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করে তুলতে পারে।
৩. কৃষকদের আদালতে যাওয়ার বিকল্পও দেওয়া হবে।
৪. কৃষক এবং সংস্থার মধ্যে চুক্তি ৩০ দিনের মধ্যে নিবন্ধিত হবে।
৫. চুক্তি আইনে এটি পরিষ্কার করে দেবে যে কৃষকের জমি বা বাড়ি বন্ধক দেওয়া যায় না।
৬. জমি কৃষকের সাথে সংযুক্ত থাকবে না।
৭. এমএসপির বর্তমান সংগ্রহ ব্যবস্থা সম্পর্কে সরকার লিখিত আশ্বাস দেবে।
৮. বিদ্যুতের বিল এখনও খসড়া, এটি আনা হবে না।
৯. এনসিআর-র দূষণ আইন নিয়ে কৃষকদের আপত্তি যথাযথভাবে সমাধান করা হবে।

65