২/১২/২০২০,ওয়েবডেস্কঃ

“দেশের সবাইকে ভ্যাকসিন দেওয়ার কথা কেন্দ্র কখনওই বলেনি” স্পষ্ট জানিয়ে দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব।সারা বিশ্বের সাথে সাথে ভারতেও হু-হু করে বাড়ছে করোনা ভাইরাসের সংক্রমণ। মহামারী সৃষ্টিকারী এই ভাইরাসের হাত থেকে বাঁচতে ভ‍্যাকসিনের দিকে তাকিয়ে আছে দেশের সমস্ত মানুষ। কিন্তু সমস্ত দেশবাসীকে করোনা ভাইরাসের টিকা দেওয়ার কোনো পরিকল্পনা করছে না কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ আজ একটি বক্তব্যে তেমনই ইঙ্গিত দিয়েছেন।

গত মঙ্গলবার সাংবাদিকদের সাথে কথা বলার সময় রাজেশ ভূষণ বলেছেন, “সরকার কখনই সমস্ত দেশবাসীকে টিকা দেওয়ার বিষয়ে কথা বলেনি।” যাঁরা ইতিমধ্যেই করোনা আক্রান্ত হয়েছেন এবং যাঁদের শরীরে অ‍্যান্টিবডি রয়েছে, তাঁদের ভ‍্যাকসিন দেওয়ার প্রয়োজন নেই বলেও জানান তিনি।

এই। কথা বলার সাথে সাথেই ডঃ ভি কে পালের নেতৃত্বে গঠিত ভ‍্যাকসিন অ‍্যাডমিনিস্ট্রেশন সম্পর্কিত জাতীয় বিশেষজ্ঞ দলের একটি রিপোর্টের উল্লেখ করেন ভূষণ , যে রিপোর্টে বলা হয়েছে যে, যাদের শরীরে ইতিমধ্যেই অ‍্যান্টিবডিগুলি রয়েছে তাদের টিকা দেওয়ার প্রয়োজন নেই। ইন্ডিয়ান মেডিকেল রিসার্চ কাউন্সিলের প্রধান ডঃ বলরাম ভাগর্ভাও এ বিষয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য দপ্তরের সাথে সহমত জ্ঞাপন করেছেন।

দেশবাসী যখন অধীর আগ্রহে করোনা থেকে বাঁচতে ভ্যাকসিনের অপেক্ষায় আছেন তখন কেন্দ্র সরকারের এহেন সিদ্ধান্তে তাদের প্রতিক্রিয়া কি হবে তা ভবিষ্যতই বলবে।

120