Categories
করোনা

সাতমাস পরে আগামী বুধবার থেকে ফের চালু হতে চলেছে লোকাল ট্রেন।


সব জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ভারতীয় রেলের তরফে সিদ্ধান্ত নেওয়া হলো আগামী বুধবার থেকে শিয়ালদহ ও হাওড়া ডিভিশনে সাতমাস পর ফের চালু হচ্ছে লোকাল ট্রেন। রেলমন্ত্রকের অফিসারদের সঙ্গে রাজ্য প্রশাসনের বৈঠকে আজ এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী, প্রতিদিন ১৮১ জোড়া ট্রেন চলবে। শিয়ালদহ ডিভিশনে ১১৪ জোড়া লোকাল ট্রেন চলবে। হাওড়া ডিভিশনে ৫০ জোড়া লোকাল ট্রেন চলবে। এমনটাই দাবি সূত্রের। জানা গিয়েছে, নতুন টাইমটেবল নয়, পুরনো টাইমটেবলেই অদলবদল করে লোকাল ট্রেন চালানোর চেষ্টা করা হবে বলে দাবি সূত্রের।

জানা যাচ্ছে, শিয়ালদহ ডিভিশনে ১১৪ জোড়া লোকাল ট্রেন চলবে। হাওড়া ডিভিশনে ৫০ জোড়া লোকাল ট্রেন চলবে বলে জানা যাচ্ছে।

বৈঠকে আরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, সব স্টেশনেই লোকাল ট্রেনগুলি থামবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ অন্যদিকে, ভিড় নিয়ন্ত্রণে রাজ্যের তরফে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে রেলকে৷

লোকাল ট্রেন পরিষেবা শুরু করার বিষয়ে আগেই সিদ্ধান্ত নিয়েছিল রেল ও রাজ্য সরকার৷ ট্রেন চালানোর চূড়ান্ত রূপরেখা ঠিক করতে আজ বৃহস্পতিবার নবান্নে ফের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে বৈঠকে বসেছিল রেল ও রাজ্যের প্রতিনিধিরা।

সেই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সমস্ত স্টেশনগুলির প্রবেশ ও বেরনোর পথগুলি এই কয়েকদিনের মধ্যে চিহ্নিত করা হবে৷ ভিড় নিয়ন্ত্রণে রেলের আবেদন মেনে নিয়ে তাদের সাহায্য করবে রাজ্য পুলিশ৷ আরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে, নতুন টাইম টেবল নয়, পুরোন সময়সূচি মেনেই চালু করা হবে লোকাল ট্রেনের পরিষেবা৷ যাত্রী যত বাড়বে, সেই অনুযায়ী ট্রেনও বাড়ানো হবে৷

সমস্ত রকম অফিস, ব্যবসা বানিজ্য খুলে দেওয়া হলেও লোকাল ট্রেন বন্ধ থাকায় নিত্য যাত্রীদের খুবই অসুবিধা হচ্ছিল। অনেক বেশি পয়সা খরচ করে নিত্যযাত্রীদের অফিস যাওয়া আসা করতে হচ্ছিল। বামপন্থী দল গুলি বেশ কিছুদিন ধরেই লোকাল ট্রেন ফের চালুর দাবিতে আন্দোলনে নেমেছিল। আজকের সিদ্ধান্ত অনেককেই খুশি করলেও লোকাল ট্রেন চালু হওয়ায় করোনা পরিস্থিতি কোন দিকে গড়ায় সেটাই এখন চিন্তার বিষয়।

108

Leave a Reply