রান্নার গ্যাসের কালোবাজারি রুখতে নয়া পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। এর আগেও ডোমেস্টিক রান্নার গ‍্যাস বণ্টন ব্যবস্থায় নানা পরিবর্তন এনেছে কেন্দ্রীয় সরকার। এখন রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে মিসড কলের মাধ্যমে গ্যাস বুকিং করা যায়। এই ব্যবস্থার সাফল্যের উপরে ভর করে কালোবাজারি রুখতে নয়া ব্যবস্থা চালুর পথে কেন্দ্র। শুরু হয়ে গিয়েছে তার প্রাথমিক প্রস্তুতির কাজ। ফলে আগামী দিনে বাড়িতে গ্যাস সিলিন্ডার বাড়িতে পৌঁছে দেওয়ার পরিষেবা অব্যাহত রাখতে গ্রাহকদের নয়া নিয়ম মেনে চলতে হবে। নতুন নিয়ম অনুসারে, গ্যাস ডিস্টিবিউটরের কাছে প্রত্যেক গ্রাহকের আপ-টু-ডেট তথ্য থাকা বাধ্যতামূলক। তা না হলে বাড়িতে সিলিন্ডার পৌঁছনো বন্ধ হয়ে যেতে পারে।

নতুন ব্যবস্থা কী?
রান্নার গ্যাসের সিলিন্ডার বাড়িতে পৌঁছে দিতে নয়া ব্যবস্থা চালু করেছে ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম-সহ বিভিন্ন তেল কোম্পানি। এর পোশাকি নাম দেওয়া হয়েছে DAC বা ডেলিভারি অথেনটিকেশন কোড। এই ব্যবস্থায় গ্রাহকের রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি কোড পাঠানো হচ্ছে। ডেলিভারি পার্সন গ্যাস সিলিন্ডার বাড়িতে ডেলিভারির জন্য এলে গ্রাহককে তেল কোম্পানির পাঠানো সেই অথেনটিকেশন কোর্ড (OTP) তাঁকে জানাতে হবে। তেল কোম্পানির তরফে জানানো হয়েছে, এই দু’টি কোড মিললেই তবে গ্যাস সিলিন্ডার ডেলিভারি করা হবে। উল্লেখ্য, কলকাতার বেশ কিছু এলাকায় গ্যাস সিলিন্ডার বাড়িতে ডেলিভারির সময় পরীক্ষামূলক ভাবে এই অথেনটিকেশন পদ্ধতি শুরু হয়ে গিয়েছে।
যদি গ্যাস ডিস্টিবিউটারের কাছে আপনার মোবাইল নম্বর বা ঠিকানা আপডেট না করে থাকেন এবং গ্যাস সিলিন্ডার বুকিং করেন ডেলিভারি বয়ের কাছে থাকা অ্যাপের মাধ্যমে তা করা যাবে বলে জানিয়েছে তেল কোম্পানিগুলি।

82