১৬/১০/২০২০,ওয়েবডেস্কঃ

মঙ্গলবার রেলমন্ত্রক জানিয়েছে উৎসবের মরসুমের চাহিদা মেটাতে ২০ শে অক্টোবর থেকে ৩০ নভেম্বর এর মধ্যে ৩৯২ টি বিশেষ ট্রেন চলাচল করবে।

“পূজোয় ভিড় কমাতে রেল মন্ত্রক ১৯৬ জোড়া ‘ফেস্টিভাল স্পেশাল ট্রেনের’ অনুমোদন করেছে যা ২০ শে অক্টোবর, ২০২০ থেকে ৩০ শে নভেম্বর, ২০২০ পর্যন্ত পরিচালিত হবে,” রেল মন্ত্রকের পক্ষে এক বিবৃতিতে এমনটাই জানানো হয়েছে। এই ট্রেনগুলির ভাড়া বিশেষ ট্রেনগুলির জন্য প্রযোজ্য ভাড়ার সমান হবে।

দুর্গাপূজা, দশারা, দীপাবলি এবং ছিট পূজা প্রভৃতি আসন্ন উৎসব গুলির মধ্যে কলকাতা, রাজস্থান, ওড়িশা, অন্ধ্র প্রদেশ, বিহার এবং উত্তর প্রদেশ সহ রাজ্যগুলিতে বিশেষ ট্রেন চালানো হবে।

যদিও রেলদপ্তর করোনা ভাইরাস মহামারীর কারণে মার্চ মাস থেকে যাত্রী পরিষেবা স্থগিত করেছে। পরবর্তীতে পর্যায়ক্রমে কিছু ট্রেন শুরু করেছে রেল দপ্তর। বর্তমানে প্রায় ৩০০ যাত্রী ট্রেন চলাচল করছে।

মঙ্গলবার জারি করা এক আদেশে রেলওয়ে বোর্ড জানিয়েছে যে এই উৎসব স্পেশাল ট্রেন গুলিঘন্টায় ৫৫ কিলোমিটার গতিবেগে চালানো হবে। এর সাথে ঐ নির্দেশে আরও বলা হয় “জোনাল রেলওয়ের উচিত আরও বেশি সংখ্যক ভাল অবস্থার এসি -৩ টিয়ার কোচকে এর সাথে চালানোর উদ্যোগ নেওয়া”।

16