যাত্রীদের কিছুটা রিলিফ দেওয়ার জন্য ভারতীয় রেল আজ থেকে শুরু হওয়া বিভিন্ন স্টেশন থেকে ট্রেনগুলির ছাড়ার 30 মিনিট আগে দ্বিতীয় রিজার্ভেশন চার্ট প্রস্তুত করার সিদ্ধান্ত নিয়েছে।

এক বিবৃতিতে, ভারতীয় রেল জানিয়েছে যে প্রাক-কোভিড সময়কালীন নির্দেশাবলী অনুসারে প্রথম রিজার্ভেশন চার্টটি ট্রেনগুলির নির্ধারিত ছাড়ার কমপক্ষে চার ঘন্টা আগে প্রস্তুত করা হতো। এবার দ্বিতীয় রিজার্ভেশন চার্ট প্রস্তুত না হওয়া পর্যন্ত প্রথম রিজার্ভেশন ভিত্তিতে পিআরএস কাউন্টারে পাশাপাশি ইন্টারনেটের মাধ্যমে আসন বুক করা যাবে।

দ্বিতীয় রিজার্ভেশন চার্টগুলি ট্রেনগুলি ছাড়ার নির্ধারিত সময়ের 30 মিনিট থেকে 5 মিনিটের মধ্যে প্রস্তুত করা হবে। এই সময়ে বুকিং টিকিট বাতিল করার ও টাকা ফেরতের সুযোগ থাকবে।

করোনাভাইরাস মহামারীজনিত কারণে, দ্বিতীয় রিজার্ভেশন চার্ট তৈরির সময়টি ট্রেন ছাড়ার সময় নির্ধারিত বা পুনঃনির্ধারিত সময়ের আগে দুই ঘন্টার মধ্যে স্থানান্তর করার নির্দেশনা জারি করা হয়েছিল।বিবৃতিতে বলা হয়েছে, “রেল যাত্রীদের সুবিধার্থে জোনাল রেলওয়ের অনুরোধ অনুসারে বিষয়টি খতিয়ে দেখা হয়েছে এবং সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে দ্বিতীয় রিজার্ভেশন চার্টটি দুই ঘন্টার পরিবর্তে ট্রেন ছাড়ার সময় নির্ধারিত সময়ের কমপক্ষে ৩০ মিনিটের আগে প্রস্তুত করা হবে।” ।

“সেই অনুযায়ী, দ্বিতীয় চার্ট প্রস্তুত করার আগে, অনলাইনে এবং পিআরএসের টিকিট কাউন্টারগুলিতে টিকিট বুকিংয়ের সুবিধা পাওয়া যাবে। আরআরআইএস ১০ই অক্টোবর থেকে এই নিয়ম পরিবর্তন করবে সেই অনুযায়ী সফ্টওয়্যারটিতে প্রয়োজনীয় পরিবর্তন করবে,” এতে বলা হয়েছে।

২৫ শে মার্চ থেকে দেশব্যাপী লকডাউন আরোপের কারণে রেলপথ সমস্ত যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দিয়েছে। তবে, মে মাসের মধ্যে থেকে আটকে পড়া অভিবাসী শ্রমিকদের নিজ রাজ্যে পৌঁছাতে সহায়তা করতে শ্রমিক স্পেশাল ট্রেন দিয়ে শুরু হয়ে অচলাবস্থায় পরিষেবা শুরু করে।

122