ইউজিসি-র কোনও অনুমতি ছাড়া ২৪টি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিজেদের মতো করে বিশ্ববিদ্যালয় চালাচ্ছে। এই ২৪টি বিশ্ববিদ্যালয় ইউজিসি আইনের পরিপন্থী নয়। এদের ডিগ্রি দেওয়ার অধিকার নেই। পড়ুয়াদের বিভ্রান্তি দূর করতে জালি বিশ্ববিদ্যালয়ের তালিকা করেছে ইউজিসি,বলে জানান ইউজিসি সচিব রজনীশ জৈন।

বুধবার কলকাতার দুই জালি বিশ্ববিদ্যালয় সহ দেশের মোট ২৪ টি জালি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন(ইউজিসি)। জালি বিশ্ববিদ্যালয় গুলির মধ্যে অধিকাংশই উত্তরপ্রদেশ ও দিল্লিতে অবস্থিত।

ইউজিসি প্রকাশিত ২৪টি জালি বিশ্ববিদ্যালয়ের মধ্যে আটটি বিশ্ববিদ্যালয় উত্তরপ্রদেশে চলছে। দিল্লিতে সাতটি জালি বিশ্ববিদ্যালয়। কর্নাটক, কেরালা, মহারাষ্ট্র, পুদুচেরি ও মহারাষ্ট্রে একটি করে জালি বিশ্ববিদ্যালয় রয়েছে। কলকাতার ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অলটারনেটিভ মেডিসিন’ এবং ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অলটারনেটিভ মেডিসিন অ্যান্ড রিসার্চ কলকাতা’ বিশ্ববিদ্যালয় দুটি জালি বলে ইউজিসি উল্লেখ করেছে। এছাড়াও, ওড়িশা নবভারত শিক্ষা পরিষদ ও নর্থ ওড়িশা ইউনিভার্সিটি অফ এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি নামে দুটি জালি বিশ্ববিদ্যালয় চলছে।

106