হাথরস গ্যাং রেপ মামলার প্রতিবাদে দেশের অনেক রাজ্যে বিক্ষোভের পাশাপাশি বাল্মিকি সম্প্রদায়ের লোকেরা আজ (শনিবার) আগ্রায় একটি বিক্ষোভ প্রদর্শন করার সময়, পুলিশ এবং বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ ঘটে। পুলিশের আচরণে বিক্ষোভকারীরা সহিংস হয়ে ওঠে। ফলে পুলিশ ও বাল্মিকি সম্প্রদায়ভুক্ত বিক্ষোভকারীরা সংঘর্ষে জড়িয়ে পরে। পুলিশ ভিড়ে লাঠিচার্জ করে অন্যদিকে বিক্ষোভকারীরা পুলিশ কে লক্ষ্য করে পাথর ছুঁড়তে থাকে। পরিবেশটি উত্তেজনাকর হয়ে ওঠে। একদিকে বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পাথর ছুঁড়ে মারে অন্যদিকে বিক্ষোভকারীদের তাড়া করতে পুলিশ লাঠিচার্জ করে।

এলাকার পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা গেলেও পরিস্থিতি উত্তেজনা বজায় রয়েছে। সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে বিপুল সংখ্যক বাহিনী মোতায়েন করা হয়েছে। বাল্মিকি সম্প্রদায়ের লোকেরা শহরে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করতে অস্বীকার করেছেন। যার পরে শহরের ব্যস্ত রাস্তাগুলি ময়লা আবৃত হতে দেখা যায়। এর আগে ভীম সেনা প্রধান চন্দ্রশেখর আজাদও দলিত সম্প্রদায়ের কাছে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ বন্ধ করার আবেদন করেছিলেন।

আজ আজাদ বলেন, ‘আমি গতকাল দলিত সম্প্রদায়ের কাছেও দাবি জানিয়েছিলাম যে এই লোকেরা পরিষ্কার করা বন্ধ করুন কারণ আমরা তাদের নোংরামি পরিষ্কার করছি তবে তাদের মানসিক অশ্লীলতা যা সরকারের মনে বসে আছে তা পরিষ্কার। হচ্ছে না উত্তর প্রদেশে একটি বর্ণ গর্ব রয়েছে যে মুখ্যমন্ত্রী আমাদের জাতের যে আমাদের কিছু থাকতে পারে না এবং আমরা এই দলিতদের দেখব। এই লোকেরা দলিতদের উপর অত্যাচার করছে এবং মুখ্যমন্ত্রী তাদের বাঁচাচ্ছেন। এ জাতীয় মুখ্যমন্ত্রী পদত্যাগ করা উচিত।

55