অবশেষে খুলতে চলেছে দেশের স্কুলগুলো। করোনা পরিস্থিতিতে প্রায়
সাত মাস ধরে বন্ধ আছে দেশের সব প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়। কিছুদিন আগে ইউজিসি দেশের কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলো খোলার নির্দেশ দিয়েছে। এবার দেশের সব বিদ্যালয় গুলো খোলার কথা ঘোষণা করলো কেন্দ্রীয় স্বরাষ্ট্র দপ্তর।

স্বরাষ্ট্র দপ্তরের সিদ্ধান্ত অনুযায়ী আনলক ৫ শুরু হওয়ার সাথে সাথেই আগামী ১৫ই অক্টোবর থেকেই খুলে দেওয়া হবে স্কুল।

অবশ্য এর জন্য স্কুল গুলোকে মেনে চলতে হবে নির্দিষ্ট গাইডলাইন।
নির্দেশ নামায় স্পষ্ট করে বলা আছে যে, একমাত্র কন্টেইনমেন্ট জোনের বাইরের এলাকার স্কুলগুলোই ১৫ই অক্টোবর থেকে খুলতে পারে।

তবে এক্ষেত্রে সমগ্র বিষয়টি সার্বিকভাবে বিবেচনা করে স্কুল ও অন্যান্য বিদ্যা প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলে স্থানীয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেই সঠিক সিদ্ধান্ত গ্রহণের কথা বলা হয়েছে।
নির্দেশ নামায় বলা হয়েছে যে, স্কুল গুলোতে অনলাইন ক্লাস জারি রাখতে হবে। এবং ডিসট্যান্স লার্নিংকে উৎসাহ দিতে হবে। যদি কোন শিক্ষার্থী স্কুলে না এসে শুধু মাত্র অনলাইনেই পড়াশোনা করতে চায় তাহলে তাকে তা করতে দিতে হবে।

এছাড়াও নির্দেশে নির্দিষ্ট ভাবে বলা হয়েছে যে,স্কুলে আসার ক্ষেত্রে প্রত্যেক শিক্ষার্থীকে বাবা মায়ের লিখিত অনুমতিপত্র থাকা বাধ্যতামূলক।শুধুমাত্র পিতামাতার লিখিত অনুমতি পত্র নিয়ে শিক্ষার্থীরা স্কুলে সরাসরি এসে ক্লাস করতে পারবে।শিক্ষার্থীদের ক্লাসে আসার ক্ষেত্রে কোন রকম বাধ্যবাধকতা থাকবে না। স্কুল কর্তৃপক্ষ এক্ষেত্রে শিক্ষার্থীদের ওপর কোনভাবেই বলপ্রয়োগ করতে পারবে না।

নির্দেশ নামায় বলা হয়েছে যে, রাজ্যগুলি ও তাদের শিক্ষা দপ্তর সার্বিক পরিস্থিতির ওপর পর্যালোচনা করে নির্দিষ্ট ও প্রয়োজনীয় স্বাস্থ্য বিষয়ক বিধিনিষেধ Standard Operating Procedure (SOP)জারী করতে পারবে।
যে সমস্ত স্কুল পুনরায় খুলবে তারা রাজ্য সরকারের জারি করা এসওপি মেনে চলতে বাধ্য থাকবে বলে উল্লেখ করা হয়েছে এই গাইড লাইনে।

130