৩০/৯/২০২০,ওয়েবডেস্কঃ

করোনা লকডাউন এবং পরবর্তী আনলক পর্বেও সহায়-সম্বলহীন মানুষের ত্রাতার ভূমিকায় একাধিক বার অবতীর্ণ হয়েছেন অভিনেতা সোনু সুদ । কদিন আগেই দেশের বিভিন্ন প্রান্তে একাধিক পরিযায়ী শ্রমিককে নিজের উদ্যোগে ঘরে ফিরিয়ে শুধু দেশবাসীর নয়, বিদেশেরও মন জিতে নিয়েছেন সোনু সুদ। এবার তাঁর এই মহান কর্মযজ্ঞকে কুর্নিশ জানিয়ে পুরস্কৃত করল রাষ্ট্রসংঘের শাখা সংগঠন ইউনাইটেড নেশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম ( UNDP ) ।

রাষ্ট্রসংঘের তরফে এই স্পেশ্যাল হিউম্যানিটেরিয়ান অ্যাকশন অ্যাওয়ার্ড দেওয়া হয় সোনু সুদকে। ভার্চুয়াল প্রোগ্রামের মাধ্যমে এই পুরস্কার দেওয়া হয় তাঁকে। লকডাউনের মধ্যে বিভিন্ন জায়গায় আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের নিজের উদ্যোগে তাঁদের বাড়ি পৌঁছে দিয়েছেন সোনু সুদ। কখনও বাস, কখনও ট্রেন, কিংবা চার্টার্ড প্লেন ভাড়া করেও এই কাজ করেছেন তিনি। তারই স্বীকৃতি স্বরূপ এই পুরস্কার দেওয়া হয়েছে তাঁকে।

সোনু সুদ ছাড়াও এর আগে রাষ্ট্রসংঘের বিভিন্ন সংস্থার মাধ্যমে যে সব সেলেব্রিটিরা মানবিকতার পুরস্কার পেয়েছেন, তাঁরা হলেন প্রিয়াঙ্কা চোপড়া, লিওনার্দো দি ক্যাপ্রিও, আঞ্জেলিনা জোলি, ডেভিড বেকহ্যাম, এমা ওয়াটসন, লিয়াম নিশান, কেট ব্ল্যাঙ্কেট, অ্যান্তোনিও বান্দেরাস ও নিকোল কিডম্যান। সেই তালিকায় এবার যুক্ত হল সোনু সুদের নামও।

এই পুরস্কার দিতে গিয়ে ইউএনডিপির তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, “মিস্টার সোনু সুদকে স্পেশ্যাল হিউম্যানিটেরিয়ান অ্যাকশন অ্যাওয়ার্ড দেওয়া হচ্ছে। এই পুরস্কার পাঞ্জাব সরকারের ডিপার্টমেন্ট অফ প্ল্যানিং ও সাস্টেইনেবল গোলস কো-অর্ডিনেশন সেন্টারের তরফে পৌঁছে দেওয়া হবে। স্বাধীন বিচারকের সিদ্ধান্তে এই পুরস্কার দেওয়া হয়। এই বিষয়ে ইউএনডিপি কোনও মতামত দেয়নি। এই কঠিন সময়ে সাধারণ মানুষের পাশে দাঁড়িয়ে তাঁদের সাহায্য করার জন্য আমরা সোনু সুদের প্রশংসা করছি ও এই পুরস্কারের জন্য তাঁকে শুভেচ্ছা জানাচ্ছি।”

45