২১/৯/২০২০,ওয়েবডেস্কঃগত বছর এনআরসি সংকান্ত নথি খতিয়ে দেখার বিষয়ে অসম সরকার সুপ্রিম কোর্টে একটি মামলা দায়ের করেছিলএ। অসম সরকারের সেই অনুরোধকে সমর্থন করেছে কেন্দ্র।

অসমের মন্ত্রী তথা উত্তরপূর্বের বিজেপি কার্যকর্তা হিমন্ত বিশ্ব শর্মা জানিয়েছেন, বাংলাদেশি ২০ শতাংশ মানুষের ও বাকি আরও ১০ শতাংশ মানুষের এনআরসির তালিকা পুনরায় বিবেচনা করার আবেদনকে সুপ্রিম কোর্টে সমর্থন জানাবে কেন্দ্র। ইতিমধ্যে কেন্দ্র নিজের অবস্থান শীর্ষ আদালতের পরবর্তী শুনানিতে জমা করবে। মোট ৩.২৯ কোটি মানুষ নিজেদের নাম এনআরসি তালিকায় নথিভুক্ত করার আবেদন করেছেন। যারা ১৯৭১ সালের ২৪ মার্চের আগে অসমে এসেছিলেন। ১৯.০৬ লাখ আবেদনকারীর নাম ইতিমধ্যেই চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছে।

গত বছরের ৩১ অগস্ট এই চূড়ান্ত তালিকা ঘোষণা হওয়ার পর শর্মা বলেছিলেন, এই তালিকা কখনই রাজ্যের বহিরাগতদের সমস্যা সমাধান করতে পারবে না। কিন্তু অনেক প্রকৃত নাগরিককে তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। তালিকা থেকে বাদ পড়া এই আবেদনকারীরাই পুনরায় তালিকা খতিয়ে দেখতে নিজেদের আবেদন জমা করেছেন। তালিকা থেকে বাদ পড়ার ১২০ দিনের মধ্যে নিজেদের বাতিল তালিকা নিয়ে, নিজেদের প্রকৃত নাগরিকত্বের প্রমাণ নিয়ে এনআরসি অফিসের দ্বারস্থ হয়েছিলেন।

18