গত ফেব্রুয়ারি মাসে হওয়া উত্তর দিল্লির সাম্প্রদায়িক দাঙ্গার অন্যতম মদতদাতা ও ষরযন্ত্রকারী হিসেবে দিল্লি পুলিশের চার্জশিটে সিপিআই(এম) সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি ও অধ্যাপক জয়তী ঘোষ, অধ্যাপক অপূর্বানন্দ সহ দেশের বিশিষ্টজনদের নাম যুক্ত করার বিরুদ্ধে গতকাল, (সোমবার) এরাজ্যের সব জেলায় জেলায় প্রতিবাদে মিছিল করেছে সিপিআইএম। উত্তর ও দক্ষিণবঙ্গের বহু জায়গায় পার্টির বিভিন্ন কমিটির উদ্যোগে পথসভা ও প্রতিবাদ মিছিল করা হয়।

সিপিএম ছাড়াও অন্যান্য বামপন্থী দল ও সংগঠনগুলিও কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে দেশের গণতান্ত্রিক কাঠামো ধ্বংস করা ও মৌলিক অধিকার কেড়ে নেওয়া সহ একাধিক অভিযোগে প্রতিবাদে নামে এদিন।

কেন্দ্রের মোদী সরকারের বিরুদ্ধে প্রতিবাদ মিছিল হয় পশ্চিম বেহালায় । কলকাতার এন্টালিতে মেডিক্যাল সেলস রিপ্রেজেন্টেটিভদের বামপন্থী সংগঠন প্রতিবাদ মিছিল করে । এছাড়াও প্রতিবাদ মিছিল দেখা গেছে জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর,শিলিগুড়িসহ উত্তরবঙ্গের অনেক জেলাতেই।দক্ষিণ বঙ্গের মেদিনীপুর, মালদা, মুর্শিদাবাদ, হুগলি, হাওড়া প্রভৃতি জায়গাতেও বিক্ষোভ মিছিল হয়েছে বলে জানা গেছে।

জলপাইগুড়ি শহরের শিরিষতলা মোড়ে বিক্ষোভ সভা করে সিপিআইএমের সদর পশ্চিম এরিয়া কমিটির সদস্যরা। স্থানীয় সিপিএম নেতা সুদীপ চক্রবর্তী, শুভাশিস সরকার প্রমুখকে বক্তব্য রাখতে দেখা গেছে সভায়।

উত্তর দিনাজপুরের রায়গঞ্জে বিক্ষোভ মিছিল শেষে দাহ করা হয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কুশপুত্তলিকা।

পূর্ব মেদিনীপুরের মুগবেড়িয়াতেও ২ এরিয়া কমিটির ডাকে বাজকুল গঞ্জে বিক্ষোভ মিছিল হয়। মিছিলে হিমাংশু দাস, ভরত মাইতি, বিষ্ণু হরি মান্না প্রমূখ নেতারা উপস্থিত ছিলেন।

এছাড়াও এদিন পাঁশকুড়া স্টেশন কোলাঘাট সহ অন্যান্য এলাকায় প্রতিবাদ মিছিল করতে দেখা যায় সিপিআইএমের পক্ষ থেকে।

20