১৩/৯/২০২০,ওয়েবডেস্কঃ

দিল্লি দাঙ্গার চার্জশিটে সীতারাম ইয়েচুরি যোগেন্দ্র যাদব, জয়তি ঘোষ সহ একাধিক ব্যক্তির নাম অন্তর্ভুক্ত করল দিল্লি পুলিশ। সিপিএমের সাধারণ সম্পাদক এবং স্বরাজ অভিযানের নেতা ছাড়াও দিল্লি পুলিশ অর্থনীতিবিদ জয়তী ঘোষের নাম রেখেছে দিল্লি দাঙ্গার চার্জশিটে। চার্জশিটে রাখা হয়েছে দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও কর্মী অপুর্বানন্দ এবং তথ্যচিত্রের চিত্রনির্মাতা রাহুল রায়ের নামও।

দিল্লি পুলিশ উল্লেখ করেছে যে, এই ব্যক্তিরা সিএএবিরোধী বিক্ষোভকারীদের উসকানি দিয়েছিলেন। পুলিশের আরও দাবি, এই ব্যক্তিরা সিএএ বা এনআরসি-কে মুসলিম বিরোধী নামে অভিহিত করেন। এবং ভারত সরকারের ভাবমূর্তি নষ্ট করার জন্য বিক্ষোভে উসকানি দিয়েছিলেন।

দিল্লি দাঙ্গা মামলায় পুলিশ দায়ের করা অভিযোগপত্রে উল্লেখ করেছে, ২৩ থেকে ২৬ ফেব্রুয়ারির মধ্যে দিল্লির উত্তর-পূর্বাঞ্চলীয় জেলায় সংঘর্ষে ৫৩ জন নিহত হন এবং ৫৮১ জন আহত হন। এদের মধ্যে ৯৯ জন গুলিবিদ্ধ হয়েছেন। দিল্লি পুলিশ জানায়, সীতারাম ইয়েচুরি, যোগেন্দ্র যাদব, জয়তী ঘোষ, অপূর্বানন্দ এবং রাহুল রায়কে অভিযুক্ত করা হয়েছে দেবাঙ্গনা কলিতা, নাতাশা নারওয়াল এবং গল্ফিশা ফাতিমার স্বীকারোক্তির ভিত্তিতে।

সীতারাম ইয়েচুরি টুইটারে একটি পোস্টে বলেছিলেন, “দিল্লি পুলিশ কেন্দ্র এবং স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে রয়েছে। বিজেপির শীর্ষ নেতৃত্বের অঙ্গুলিহেলনে নোংরা রাজনীতি করছে, এটা বিজেপির রাজনীতির প্রত্যক্ষ পরিণতি। বিরোধী দলকে লক্ষ্য করে রাষ্ট্রীয় শক্তির অপব্যবহার করছে।

তিনি আরও বলেন, “বিজেপি ভীতি প্রদর্শন করে মানুষকে সিএএ-এর মতো বৈষম্যমূলক আইনের বিরোধিতা থেকে বিরত রাখতে পারবে না। সমস্ত ভারতীয় যে তাদের ধর্ম, বর্ণ, অঞ্চল, লিঙ্গ এবং রাজনৈতিক সম্পর্ক নির্বিশেষে সমান, তা বুঝিয়ে দেবে। ভারতবাসী বুঝিয়ে দেবে ভারতের সার্বভৌমত্ব রক্ষা করা শুধু আমাদের অধিকার নয়, আমাদের দায়িত্বও। আমরা তা করবই।

16