উহানে গত বছর নভেম্বরে কোভিড ১৯ সংক্রমণের খবর জানিয়েছিল হু। তারপরের নয় মাসে করোনার প্রকোপ গোটা বিশ্বে উথাল পাতাল ঘটেছে। তবু গোটা বিশ্বে আগে যা হয় নি এবার ভারত বর্ষে তা হল। একদিনে ৮৩ হাজারের অধিক জন সংক্রামিত হল কোভিড ১৯ রোগে। যার জেরে তৈরি হল রেকর্ড। তবে এর আগে একদিনে এত বেশি সংখ্যক পরীক্ষাও আমাদের দেশে হয় নি। গত ২৪ ঘণ্টায় করোনা কালের মধ্যে সব থেকে বেশি পরীক্ষা হয়েছে দেশে। যদিও প্রতি দশ লক্ষ জনসংখ্যায় করোনা টেস্টের হারে ভারত এখনো অনেক অনেক পেছনে। রাশিয়ার প্রতি দশ লক্ষ জনসংখ্যায় পরীক্ষা হয়েছে ২,৫০,০০০জনের অর্থাৎ ২৫% সেখানে আমাদের দেশে তা ৩২,৫০০ জন অর্থাৎ জনসংখ্যার ৩% মাত্র।
কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশে ৮৩ হাজার ৮৮৩ জন নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন। যা গতকালের থেকে প্রায় ৫ হাজার বেশি। যার জেরে দেশে মোট আক্রান্ত হলেন ৩৮ লক্ষ ৫৩ হাজার ৪০৬ জন। সংক্রমণের পাশাপাশি উদ্বেগজনক হারে বেড়েছে মৃতের সংখ্যাও। ওই সময়ের মধ্যে আমেরিকা ও ব্রাজিলে নতুন আক্রান্তের সংখ্যা যথাক্রমে ৩৯ হাজার ৫৫৩ ও ৪৬ হাজার ৯৩৪ জন। অর্থাৎ আমেরিকা ও ব্রাজিলের তুলনায় ভারতে রোজ বেশি মানুষ নতুন করে করোনা আক্রান্ত হচ্ছেন। এই ধারা গত ১৫–১৬ দিন ধরেই অব্যাহত। আক্রান্তের নিরিখে বিশ্বে প্রথম স্থানে থাকা আমেরিকাতে মোট আক্রান্ত ৬১ লক্ষ ১৩ হাজার ও দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে ৩৯ লক্ষ ৯৭ হাজার।
তবে সবচেয়ে ভালো খবর যেটা তা হল সুস্থতার সংখ্যাতেও রেকর্ড করেছে ভারত। পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭০ হাজারের কাছাকাছি মানুষ। ফলে দেশে মোট করোনা জয়ীর সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ২৯ লক্ষ ৭০ হাজার ৪৯৩ জন। তবে দেশে এখনও প্রায় ৮ লক্ষ ১৫ হাজার ৫৩৮ জন করোনা রোগী চিকিৎসাধীন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ১ হাজার ৪৩ জনের। এখন পর্যন্ত দেশে কোভিড ১৯ রোগে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৬৭,৪০০ জন।

10