আবার বাড়ানো হলো রাজ্যের কন্টেনমেন্ট জোনে লকডাউনের মেয়াদ। ‘সেপ্টেম্বরে টোটাল লকডাউন থাকবে ৭, ১১, ১২ তারিখ। পরবর্তী দিন পরে ঘোষণা করা হবে। মেট্রো যদি সোশ্যাল ডিসটেন্স মেনটেন করে চালাতে পারে তাহলে আমাদের কোনও অসুবিধা নেই। সেগুলো পরে রেলের সঙ্গে কথা বলে ঠিক করা হবে।’ এদিন সাংবাদিক বৈঠকে নবান্ন থেকে এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি জানান, রাজ্যের কোভিড পরিস্থিতি বিবেচনা করে স্কুল কলেজ আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ রাখা হবে। সপ্তাহে এখন যে ভাবে এক দিন বা দু’দিন সার্বিক লকডাউন পালন করা হচ্ছে তা-ও চলবে। আগামী ৭, ১১ এবং ১২ সেপ্টেম্বর রাজ্যে সম্পূর্ণ লকডাউনের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। ২০ সেপ্টেম্বরের পর ফের বৈঠক করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

মমতা এদিন জানিয়েছেন, রাজ্যে করোনা সংক্রমণ এখনো পুরোপুরি নিয়ন্ত্রণে না আসায় আগামী সেপ্টেম্বর মাসেও রাজ্যে বিভিন্ন বিধিনিষেধ বলবৎ থাকবে। তবে যাত্রীদের সুরক্ষার সব রকম ব্যবস্থা করে আগামী মাসের শুরু থেকে ধাপে ধাপে মেট্রো ও লোকাল ট্রেন চলাচল শুরু হলে তাঁর কোন আপত্তি নেই বলে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি জানিয়েছেন। নবান্নে আজ তিনি বলেন, রাজ্য সরকার এব্যাপারে রেলের সঙ্গে কথা বলতে রাজি আছে। পাশাপাশি কোভিড প্রবণ ৫ রাজ্য থেকে সপ্তাহে তিন দিন করে বিমান চলাচল শুরু করার ব্যাপারেও তিনি আজ ছাড়পত্র দিয়েছেন।

উল্লেখ্য আগামী ১ লা সেপ্টেম্বর থেকে গোটা দেশে আনলক ফোর পর্ব শুরু হচ্ছে। এই পর্বে রেল সহ গণ পরিবহণ আরো কিছুটা স্বাভাবিক করে তোলার ব্যাপারে কেন্দ্র ও রাজ্য সরকারগুলি আলাপ আলোচনা শুরু করেছে।

26