Categories
শিক্ষা

জল্পনায় ইতি টেনে NEET-JEE মেইন পরীক্ষার তারিখ নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের

ওয়েবডেস্ক,আগস্ট,২২,২০২০: এই বছরের NEET ও JEE মেইন পরীক্ষা স্থগিত না করার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রক।

এক প্রেস বিজ্ঞপ্তিতে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) জানিয়েছে যথাযথ সতর্কতার সাথে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে এবং এটি পিছিয়ে দেওয়া হবে না।”

সুপ্রিম কোর্টের সাম্প্রতিকতম রায় উদ্ধৃত করে কেন্দ্রীয় শিক্ষাসচিব অমিত খারে বলেছেন, NEET ও JEE মেইন পরীক্ষা সম্পর্কে শীর্ষ আদালতের রায় একেবারে স্পষ্ট। ফলে পরীক্ষা স্থগিত রাখা সম্ভব নয়।

NEET ও JEE মেইন পরীক্ষার তারিখ নিয়ে চলতি জল্পনার অবসানে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)-র তরফেও ট্যুইট করে একটি বিবৃতি দেওয়া হয়েছে। যেখানে কেন্দ্রীয় শিক্ষাসচিবের বক্তব্যের প্রতিফলন ঘটেছে। NTA জানিয়েছে, ইঞ্জিনিয়ারিং এবং মেডিক্যালে ভর্তির এই দুই সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা আর পিছিয়ে দেওয়া সম্ভব নয়।

প্রসঙ্গত করোনা পরিস্থিতিতে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এর আগে দু’বার ‘ন্যাশনাল এলিজিবিলিটি কাম এনট্রান্স টেস্ট’ (NEET) এবং ”জয়েন্ট এন্ট্রান্স এগজ্যামিনেশন- মেইন’ (JEE-Main) বাতিল করেছে কেন্দ্র। ন্যাশনাল টেসটিং এজেন্সি (NTA) আয়োজিত এই পরীক্ষা চলতি বছর সেপ্টেম্বরে হবে বলে নতুন সময় নির্ধারিত হয়। নিট হওয়ার কথা ১৩ সেপ্টেম্বর ও জয়েন্ট হওয়ার কথা ১ থেকে ৬ সেপ্টেম্বরের মধ্যে। এর মধ্যে দেশের করোনা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। যে কারণে ১১ জন ছাত্রছাত্রী পরীক্ষা আরও পেছনোর আর্জি জানিয়ে সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছিলেন।

সেই আর্জি খারিজ করে দিয়ে বিচারপতি অরুণ মিশ্রর নেতৃত্বাধীন তিন সদস্য়ের বেঞ্চ তার রায়ে বলেছে, ‘জীবন থেমে থাকতে পারে না। সব রক্ষাকবচ নিয়েই আমাদের এগিয়ে চলতে হবে। সব ছাত্রছাত্রী কি একটা বছর নষ্ট করতে প্রস্তুত আছে? শিক্ষা ব্যবস্থা খোলা দরকার। কোভিড আরও এক বছর থাকতে পারে। তোমরা কি আরও একটা বছর অপেক্ষা করতে রাজি আছো?’
অবশেষে সব জল্পনায় ইতি টানলো কেন্দ্র।

67

Leave a Reply