ওয়েব ডেস্ক আগস্ট, ১৩,২০২০: সমস্ত গুজব উড়িয়ে দিয়ে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের ছেলে অভিজিৎ মুখার্জি জানালেন তার বাবা জীবিত।তিনি বলেন তার বাবার অবস্থা সঙ্কটজনক সেখানে তিনি বেঁচে রয়েছে এবং রোগের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছেন।

গত রবিবার গভীর রাতে বাড়ির বাথরুমে পড়ে গিয়ে কপালে ও মাথায় গুরুতর আঘাত পান প্রণব মুখোপাধ্যায়। সোমবার সকাল থেকেই অবস্থার অবনতি হয় তাঁর। সিটি স্ক্যান এবং এমআরআই-তে দেখা যায়, আঘাত পাওয়ার ফলে তাঁর মাথার ভিতর রক্ত জমাট বেঁধেছে, যাকে ডাক্তারি পরিভাষায় বলে সাবডিউরাল হেমাটোমা। এরপর করোনা পরীক্ষা করা হলে তাঁর রিপোর্ট পজিটিভ আসে। আগে থেকেই হৃদযন্ত্রের সমস্যা রয়েছে প্রণব মুখোপাধ্যায়ের। ফলে তাঁকে নিয়ে উদ্বেগ কাটছে না চিকিৎসকদের।

দিল্লিতে সেনাবাহিনীর আর অ্যান্ড আর হাসপাতালে দীর্ঘক্ষণ অস্ত্রোপচার হয় প্রণবের। মস্তিষ্কে জমাট বেঁধে যাওয়া রক্ত বার করাও সম্ভব হয়েছে। তারপর থেকে ভেন্টিলেশনেই রয়েছেন তিনি। তাঁর শারীরিক অবস্থা সংকটজনক হয়ে উঠেছে বলে খবর। চিকিৎসায় তিনি তেমন সাড়া দিচ্ছেন না বলেই হাসপাতাল সূত্রে জানানো হয়েছে। গতকালই অবশ্য প্রণব-পুত্র অভিজিত মুখোপাধ্যায় জানিয়েছিলেন, ৯৬ ঘণ্টা না-কাটলে চিকিৎসকদের পক্ষে কিছু বলা সম্ভব নয়।

প্রণব মুখোপাধ্যায়ের বীরভূমের কীর্ণাহারের বাড়িতে যেমন চলছে পুজোপাঠ, তেমনি তাঁর প্রথম কর্মস্থল হাওড়ার স্কুলেও চলছে পূজা। উল্লেখ্য, প্রতিবছর দুর্গাপুজোয় বীরভূমের বাড়িতেই পুজোপাঠে ব্যস্ত থাকেন প্রণব বাবু। সেই বাড়িরই দুর্গা দালানের পাশের নারায়ণ মন্দিরে এদিন সকাল থেকে ঘরের ছেলের আরোগ্য কামনায় চলছে পুজো। সেইসঙ্গেই কীর্ণাহারের জপেশ্বর শিবমন্দিরেও আয়োজন করা হয়েছে হোমযজ্ঞের। মঙ্গলবার থেকে শুরু হওয়া এই যজ্ঞ চলবে বৃহস্পতিবার পর্যন্ত। প্রণববাবুর লোকসভা কেন্দ্র জাঙ্গিপুরেও চলছে পুজোপাঠ।

14