১১/৮/২০২০,ওয়েবডেস্কঃ ভারতে করোনা ভাইরাসের সংক্রমণ কত দ্রুত গতিতে বাড়ছে তা একটি পরিসংখ্যানেই যথেষ্ট। ১০ লক্ষ আক্রান্ত বেড়ে ২২ লক্ষ হতে সময় লেগেছে মাত্র ২৪ দিন। শেষ চার দিন লাগাতার গড়ে ৬০ হাজারের বেশি করোনা পজিটিভ কেস ধরা পড়েছে। সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের এক রিপোর্ট থেকে এই পরিসংখ্যান মিলেছে।

তবে, স্বস্তির বিষয় হলো সংক্রমণের সঙ্গেই পাল্লা দিয়ে বেড়েছে দেশে সুস্থতার হারও। ১৫ লক্ষের উপর আক্রান্ত এরই মধ্যে সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছেন। তার মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৫৪৮৫৯ জন। সোমবারের সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, ভারতে সুস্থতার হার ৭০%

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী , করোনায় ভারতে মৃত্যুহার এখন ২% কাছাকাছি। ১৭ জুলাই ভারতে করোনা আক্রান্ত ১০ লক্ষের গণ্ডি অতিক্রম করেছিল। ওই দিন পর্যন্ত ভারতে করোনা আক্রান্ত ছিল ১০০৩৮৩২। মৃত্যু হয়েছিল ২৫৬০২ জনের। ৭ অগস্ট ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয় ২০ লক্ষ ২৭ হাজার ৭৪। কোভিডে মৃত্যু বেড়ে হয় ৪১৫৮৫।

সরকারি পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা যায়, ভারতে ১ লক্ষ আক্রান্ত হতে সময় নিয়েছিল ১১০ দিন। ১ লক্ষ থেকে ২ লক্ষে পৌঁছতে সময় লাগে ১৫ দিন। ৩ জুন ভারতে করোনা আক্রান্ত দাঁড়ায় ২ লক্ষ। এর পরের ১৮ দিনে আক্রান্তের সংখ্যা ছাড়ায় ৪ লক্ষ।
১৭ জুলাই ভারতে করোনা সংক্রমণ ১০ লক্ষের গণ্ডি ছাড়ায়। ২৯ জুলাই ১৫ লক্ষের গণ্ডি অতিক্রম করে। ৭ অগস্ট আক্রান্ত ২০ লক্ষ ছাড়িয়ে যায়। তার পরের তিন দিন ২২ লক্ষ ছাড়িয়েছে। সোমবার রাত পর্যন্ত ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ২২ লক্ষ ১৫ হাজার ৭৪। এ পর্যন্ত মৃত্যু বেড়ে হয়েছে ৪৪ হাজার ৩৮৬।করোনা সংক্রমণের নিরিখে ভারত এখন বিশ্বের তৃতীয় দেশ। আমেরিকা ও ব্রাজিলের পরেই ভারতের অবস্থান। বিশ্বের মোট কোভিড সংক্রমণের সিংহভাগ এই তিন দেশে।

11