ওয়েবডেস্ক : অনেকেই ধারণা করেছিলেন রাজ্যে করোনা সংক্রমণ যেভাবে দ্রুত গতিতে বৃদ্ধি পাচ্ছে তাতে হয়তো রাজ্যে আবার দুসপ্তাহের লকডাউন ঘোষণা করা হতে পারে। বিশেষ করে মুখ্যমন্ত্রী আজ বিকেল ৪ টার সময় সাংবাদিক সম্মেলন ডাকায় এই ধারণা আরো শক্ত হয়েছিল। কিন্তু মুখ্যমন্ত্রী অবশ্য সেই রাস্তায় না হেঁটে জানিয়ে দিলেন টানা লকডাউন নয় বরং ৩১ অগাস্ট পর্যন্ত রাজ্যে জারি থাকবে ২ দিন করে সাপ্তাহিক লকডাউন। মঙ্গলবার নবান্নে সাংবাদিক বৈঠকে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই মাসের কোন কোন দিন সম্পূর্ণ লকডাউন হচ্ছে, তার পুরো তালিকা প্রকাশ করেছেন তিনি। মঙ্গলবার মুখ্যমন্ত্রী জানালেন, চলতি সপ্তাহে বুধবারের পর শনিবার লকডাউন হবে না। কারণ, ওই দিন, ১ অগাষ্ট বকরি ইদ।

মুখ্যমন্ত্রী এদিন রাজ্যবাসীকে সতর্ক করে দিয়ে বলেছেন, ইদ, রাখি পূর্ণিমা বা ১৫ অগস্ট–সবটাই করতে হবে খুব ছোট করে। তিনি বলেন, “অন্য বার আমি রেড রোডের প্যারেডে যোগ দিই। সেখানে কয়েক লক্ষ মানুষ উপস্থিত হন। কিন্তু এবার খুব ছোট করে অনুষ্ঠান হবে। স্বাধীনতা দিবসে জাতীয় পতাকা উত্তোলন কর্মসূচি হতেই পারে। তবে খুব ছোট আকারে এই কর্মসূচি করতে হবে।”

এক নজরে দেখে নেওয়া যাক আগস্ট মাসে কোন কোন দিন লকডাউন রাখা হবে রাজ্যে – ২রা ও ৫ই আগস্ট. ৮ই ও ৯ই আগস্ট ১৬ ও ১৭ই আগস্ট ২২শে ও ২৩শে আগস্ট ২৯শে ও ৩০শে আগস্ট

20