ওয়েবডেস্ক জুলাই ১৭,২০২০: ‘গো মূত্র’ আজকাল প্রায় সব রোগ সারাতে সক্ষম বলে নিদান দিচ্ছেন অনেকেই। এমনকি করোনা তাড়াতেও পান করতে দেখা গিয়েছিল গোমূত্র। এই অবস্থায় সামনে এল আর এক চাঞ্চল্যকর তথ্য।

মহিলাদের মূত্র থেকে তৈরি করা হয় পাউরুটি! আর তা তৈরি করে অত্যন্ত জনপ্রিয় সংস্থা। মহিলাদের মূত্র থেকে তৈরি হওয়া সেই পাউরুটিও জনপ্রিয়তায় শীর্ষস্থানেই রয়েছে। প্রস্তুতকারকদের পক্ষ থেকে দাবি করা হয়েছে যে মহিলাদের মূত্র থেকে যে পাউরুটি তৈরি করা হয় তা অত্যন্ত স্বাস্থ্যসম্মত।

ফ্রান্সের রাজধানী প্যারিসের বিখ্যাত পাউরটি গোল্ডিলকস ব্রেড। যা তৈরিতে ব্যবহার করা হয় মহিলাদের মূত্র। এমনই দাবি করেছেন প্রস্তুতকারক সংস্থার প্রধান লুইসি র‍্যাগুয়েত। তিনি জানিয়েছেন যে মহিলাদের মূত্রের মধ্যে নানাইধ গুরুত্বপূর্ণ উপাদান থাকে। ফ্ল্যাশ করে দেওয়ার মাধ্যমে সেই সকল গুণাবলী নষ্ট করে দেওয়া হয়। তাঁর কথায়, “মহিলাদের মূত্র দারুণ এক ফার্টিলাইজার। এটাকে ফুড সাইকেল ব্যবহার করা উচিত।”

মানুষের শরীরের বর্জ্য নিয়ে অনেকেরই ছুৎমার্গ আছে। তা ভেঙে দেওয়ায় লুইসি র‍্যাগুয়েতের মূল লক্ষ্য। সেই কারণে সুস্বাদু পাউরুটি তৈরিতে মহিলাদের মূত্র ব্যবহার করা শুরু করেছেন তিনি। পাউরুটি তৈরির জন্য প্রথমে শৌচালয় থেকে মহিলাদের মূত্র সংগ্রহ করা হয়। তারপরে তা ব্যবহার করার আগে ২০ বার ডায়ালিউট করা হয়৷ এরপর সেই মূত্র দিয়ে ব্রেড ফার্টিলাইজ করা হয়।

লুইসি র‍্যাগুয়েত একজন ইঞ্জিনিয়র এবং ইকোফেমিনিস্ট। মহিলাদের মূত্র সম্পর্কে তিনি বলেছেন, “মূত্রকে ঘৃণ্য তরল হিসেবে দেখা হয়। সম্পূর্ণটাই বর্জ্য। কিন্তু এটা প্রকৃতপক্ষে একটা সোনার খনি। মূত্রে থাকে নাইট্রোজেন, পটাসিয়াম এবং আরও প্রয়োজনীয় খাদ্যগুণ যুক্ত জিনিস থাকে যা উদ্ভিদরা খাবার তৈরির সময় মাটি থেকে পায়।”

20