প্রযুক্তির হাত ধরে নয়া চমক দিলো মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। বুধবার রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের প্রথম ভার্চুয়াল বার্ষিক সাধারণ সভায় আরও অনেক কিছু ঘোষণার পাশাপাশি ঘোষণা করা হল অত্যাধুনিক ‘‌জিও গ্লাস’‌–এর। ভার্চুয়াল রিয়ালিটি ও ভিডিও কনফারেন্সিংয়ের মিশেলে এক আমূল বদল আনতে চলেছে এই জিও গ্লাস।

কী এই জিও গ্লাস?

Jio Glass দেখতে সাধারণ চশমার মতো। এই জিও গ্লাসের প্রধান বৈশিষ্ট্যই হল হলোগ্রাফিক ভিডিও কলিং। অর্থাৎ এই গ্লাসের মাধ্যমে থ্রি ডায়মেনশনল হবে ভিডিও কলিং। যাঁর সঙ্গে কথা বলছেন, মনে হবে সে যেন আপনার সামনেই দাঁড়িয়ে আছে। বাস্তবের সঙ্গে মিলেমিশে যাবে ভার্চুয়াল জগৎ। এই প্রসঙ্গে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের প্রেসিডেন্ট কিরণ টমাস বলেন, ‘Jio Glass উন্নততম প্রযুক্তির এমনই এক উদাহরণ যেখানে ব্যবহারকারীরা সর্বোৎকৃষ্ট মিক্সড রিয়্যালিটি পরিষেবা পাবেন।

তবে জিও গ্লাসের দাম সম্পর্কে এখনো খোলসা করে কিছু জানায়নি জিও কর্তৃপক্ষ। পাশাপাশি কমে নাগাদ এটি বাজারে পাওয়া যাবে সে সম্পর্কে কিছু জানা যায়নি। বিশেষজ্ঞদের মতে, Jio Glass-এর দাম হতে পারে ২০০ মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যার দাম দাঁড়াতে পারে ১৪ হাজার টাকার কাছাকাছি। খুব শীঘ্রই বাজারে Jio Glass চলে আসবে বলে মনে করা হচ্ছে।

রিলায়েন্স এর তরফে জানানো হয়েছে, এই যে জিও গ্লাস আসবে তার ওজন ৭৫ গ্রাম। এই জিও গ্লাসে সাপোর্ট করবে ২৫টি অ্যাপ। পাশাপাশি মোবাইল ফোনের সঙ্গে কেবল মাধ্যমেও যোগ করা যাবে এই গ্লাস।

22