মাত্র চার দিনের ব্যবধানে বৃহস্পতিবার সন্ধ্যায় জঙ্গি হামলার মুখে পড়ল ভারতীয় সেনার একটি কনভয়। কোনও মৃত্যু না হলেও এক সেনা জওয়ান-সহ দু’জন জঙ্গিদের গুলিতে ঘায়েল হয়েছেন। চারদিন আগে গত রবিবারই জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে হামলা চালিয়েছিল জঙ্গিরা। আইইডি বিস্ফোরণ করা ছাড়াও কনভয়ে গুলি ছোড়ে জঙ্গিরা। রবিবার সকালের ওই হামলায়ও এক সিআরপিএফ জওয়ান আহত হলেও বড়সড় কোনও ক্ষয়ক্ষতি হয়নি। এর আগে ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে এই পুলওয়ামাতেই কেন্দ্রীয় সামরিক বাহিনীর কনভয়ে হামলায় ৪০ সিআরপিএফ জওয়ানের মৃত্যু এখনও স্মৃতিতে দগদগে।

প্রতিরক্ষা মন্ত্রকের একটি সূত্রে খবর, সেনার কুইক রিঅ্যাকশন টিম বা QRT-র কনভয় লক্ষ্য করে বৃহস্পতিবার সন্ধ্যায় কাশ্মীরের পুলওয়ামা জেলায় হামলা হয়েছে। কনভয় লক্ষ্য করে জঙ্গিরা গুলি ছুড়লে, QRT-র এক জওয়ান জখম হন। গুলি লেগেছে পথচারী এক মহিলার।এদিন সন্ধে ৬টা নাগাদ অবন্তীপোরার লেথপোরায়, লড্ডু মোড়ের কাছে হামলা হয়। স্থানীয় একটি মসজিদের সামনে থেকে সশস্ত্র জঙ্গিরা কনভয়ের অ্যাম্বুল্যান্স লক্ষ্য করে গুলি ছোড়ে।

আহত জওয়ানকে সেনার ৯২ বেস হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন কর্নেল রাজেশ কালিয়া। তাঁর অবস্থা স্থিতিশীল। তিনি আরও জানান, দু-পক্ষের ক্রসফায়ারে গুলি লাগে এক মহিলার। জখম ওই মহিলার নাম রফিকা বানো। লড্ডুতেই তাঁর বাড়ি। হামলার পরেই গোটা এলাকায় তল্লাশি অভিযান শুরু হয়েছে।

9