ওয়েব ডেস্ক, জুলাই ১,২০২০: ছয় মাস হয়ে গেল করোনা সংক্রমণ শুরু হয়েছে। কিন্তু এখনো এই সংক্রমণের শেষ হওয়ার লক্ষণ দেখা যাচ্ছে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানালো যে সামনে আরো বাজে দিন আসছে। এই ছয় মাসে করোনা সংক্রমণের মারা গিয়েছেন 5 লক্ষ ব্যক্তি এবং সংক্রমণ ছড়িয়েছে এক কোটি লোকের মধ্যে।

স্বাস্থ্য সংস্থা আরো জানিয়েছে যে ৬ মাস আগে আমাদের কেউ কল্পনা করতে পারেনি যে এরকম কঠোর পরিস্থিতির মধ্যে দিয়ে আমাদের দিনগুলি যাবে. বিশ্ব স্বাস্থ্য সংস্থার সেক্রেটারি টেড্রোস আঢানম একটি সাক্ষাৎকারে সম্প্রতি বলেন, “আমরা সবাই চাইছি যে সংক্রমণ শেষ হোক। আমরা প্রাণে বেঁচে থাকতে চাই। কিন্তু কঠোর বাস্তবতা হলো এই যে এত তাড়াতাড়ি এই সংক্রমণের হাত থেকে মানবসমাজ মুক্তি পাচ্ছে না।”

যদিও কিছু কিছু দেশ এ ব্যাপারে কিছুটা সাফল্য পেয়েছে কিন্তু গোটা বিশ্বের নিরিখে এই অতিমারী দ্রুত হারে বাড়ছে। তিনি আরো বলেন যে আমাদের ধৈর্য রাখতে হবে এবং আরো মানসিক ঔদার্য বজায় রাখতে হবে। তিনি জানান যে এই করণা কালে একদিকে যেমন মানুষের ভালো দিকটা সামনে এসেছে। তেমনি অন্ধকার দিকটাও কিছু কিছু ক্ষেত্রে ফুটে উঠেছে। মানুষের মধ্যে একতা এবং সহমর্মিতা যেমন দেখা গেছে তেমনি দেখা গিয়েছে ভুল তথ্য প্রচার এবং বিষয়টির রাজনীতিকরণ করতে।

আগামী সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি বিশেষজ্ঞ দল চিনে যাচ্ছে ভাইরাস উৎস এবং তাদের সংক্রমণ সম্পর্কে বিশদে জানতে। তিনি বলেন যে ভাইরাসের বিরুদ্ধে আমরা তখনই ভালো লড়তে পারব যদি আমরা ভাইরাসটি সম্পর্কে বিশদে জানতে পারি।

17