বর্ণবিদ্বেষ নিয়ে বক্তব্য রাখতে গিয়ে ড্যারেন স্যামি আবার বোমা ফাটালেন। আউটলুক ম্যাগাজিনে এক সাক্ষাৎকারে ক্যারিবিয়ান তারকা অলরাউন্ডার জানালেন, “ভারতের বিজ্ঞাপন ফেয়ার এন্ড লাভলি জানাচ্ছে, যারা ফরসা তারাই একমাত্র লাভলি হয়। এর অর্থ তো এমনটাই। এটাই বর্ণবিদ্বেষ।”

এই বিদ্বেষ নিয়ে অন্য একটি সাক্ষাৎকারে টেডএক্স হায়দরাবাদকে জানিয়েছেন, শিক্ষার গুরুত্ব। ক্যারিবিয়ান ক্রিকেটারের বক্তব্য, “এটা একটা বিস্তৃত বিষয়। আমেরিকায় জর্জ ফ্লয়েডকে হত্যাকান্ড হয়ত সমাজে কৃষ্ণাঙ্গদের প্রতি অবিচার, বৈষম্যের একটা বিদ্রোহ চালু করে গিয়েছে। এই নিয়ে মানুষ কথা বলতেও অস্বাচ্ছন্দবোধ করছেন। এমন ঘটনার পরিপ্রেক্ষিতে আমি কিছু শব্দ শিখেছি, যা গায়ের রং নিয়ে মানুষে মানুষে বিভেদ তৈরি করে।”

কিছুদিন আগেই স্যামি ক্রিকেট দুনিয়ায় তোলপাড় ফেলে দিয়েছিলেন। স্যামি অভিযোগ করে বলেছিলেন, তাঁর বেশ কিছু আইপিএল টিমমেট তাকে ‘কালু’ বলে ডাকতেন। অনেকেই আবার সেই সম্বোধন শুনে হাসাহাসি করত।

মার্কিন প্রদেশে জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের পরিপ্রেক্ষিতে ভারতের ইউনিলিভার কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে, তাদের ফেয়ারনেস ক্রিম ‘ফেয়ার এন্ড লাভলি’ নতুন করে নাম পাল্টাবে। কোনো বর্ণবিদ্বেষের যাতে কোনো ইঙ্গিত না থাকে, তা নিশ্চিত করবে তাঁরা।

14