দেশে ক্রমশ বেড়েই চলেছে করোনার দাপট। এই পরিস্থিতিতে আবারও বড় সিদ্ধান্ত নিলো রেল দপ্তর। আপাতত এখনই চলছেনা রেলের চাকা। আগামী ১২ অগাস্ট পর্যন্ত সমস্ত যাত্রীবাহী লোকাল ট্রেন, এক্সপ্রেস পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিল ভারতীয় রেল। ১ জুলাই থেকে ১২ অগাস্ট পর্যন্ত ট্রেনের টিকিট যাঁরা কেটেছেন, সেই সমস্ত টিকিট বাতিল করা হল। রেলের তরফে জানানো হয়েছে, টিকিটের পুরো টাকা যাত্রীদের ফেরত দেওয়া হবে।

এই বিষয়ে রেল মন্ত্রকের তরফ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে, “টাইম টেবল অনুযায়ী নিয়মিত মেল, এক্সপ্রেস, প্যাসেঞ্জার এবং শহরতলির রেল পরিষেবা ১২ই আগস্ট পর্যন্ত বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১লা জুলাই- ১২ই আগস্ট পর্যন্ত সমস্ত ট্রেনের কাটা টিকিট বাতিল করা হচ্ছে। লকডাউন চলাকালীন চালু হওয়া ২৩০টি স্পেশাল ট্রেন চলবে।”

অনেকেই ভেবেছিলেন জুলাই মাসের শুরুতে বা মাঝামাঝি সময়ে চালু হবে ট্রেন পরিষেবা। ঘটনার কারণে দেশজুড়ে লকডাউন শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত মেল, এক্সপ্রেস ও লোকাল ট্রেন চালু করা হয়নি। অন্যদিকে মেট্রো পরিষেবাও বন্ধ। এই পরিস্থিতিতে সমস্ত ট্রেনগুলি আরও দেড় মাসেরও বেশি বন্ধ রাখার সিদ্ধান্তে সাধারণ মানুষের দুর্ভোগ আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে।

15