ইনকাম ট্যাক্স রিটার্ন দাখিলের সময়সীমা বাড়ালো কেন্দ্র সরকার।

ওয়েবডেস্ক জুন ২৫,২০২০: করোনা বিপর্যয়ের সময় করদাতাদের কথা মাথায় রেখে ২০১৮-১৯ আর্থিক বছরের(বা ২০১৯-২০ মূল্যায়ন বছর) আয়কর রিটার্ন জমা দেওয়ার তারিখ বৃদ্ধি করল কেন্দ্রীয় সরকার। চলতি বছরের ৩১ জুলাই পর্যন্ত এই সময়সীমা বৃদ্ধি করা হয়েছে। সেইসঙ্গে আধার নম্বরের সঙ্গে প্যান সংযুক্তিকরণের সময়সীমাও ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এ ছাড়া আয়কর আইনের আওতায় ২০১৯-২০ আর্থিক বছরের জন্য বিভিন্ন লগ্নি এবং করছাড় পাওয়ায় আবেদন করার সময়সীমা আরও একমাস বৃদ্ধি করেছে কেন্দ্রীয় প্রত্যক্ষ কর পর্ষদ (CBDT)। আগামী ৩১ জুলাই পর্যন্ত এই সময়সীমা বৃদ্ধি করা হয়েছে।

দেখে নিন নতুন ৫টি ডেডলাইন:

১) ২০১৮-১৯ আর্থিক বছরের (বা ২০১৯-২০ মূল্যায়ন বছর) অরিজিনাল বা সংশোধিত আয়কর রিটার্ন ফাইল করার সময়সীমা ৩১ জুলাই, ২০২০ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।
২) ২০১৯-২০ আর্থিক বছরের (বা ২০২০-২১ মূল্যায়ন বছর) ITR জমা দেওয়ার ডেডলাইন বাড়ানো হয়েছে ৩০ নভেম্বর, ২০২০ পর্যন্ত। ফলে ৩১ জুলাই এবং ৩১ অক্টোবর যে আয়ের রির্টান জমা দিতে হত তা ৩০ নভেম্বরের মধ্যে জমা দিলেই হবে। এ ছাড়া অডিট রিপোর্ট জমা দেওয়ার সময়সীমা ৩১ অক্টোবর ২০২০ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।
৩) ক্ষুদ্র এবং মধ্যবিত্ত করদাতাদের স্বস্তি দিয়ে ১ লক্ষ টাকা পর্যন্ত দায় আছে এমন করদাতাদের সেল্ফ অ্যাসেসমেন্ট ট্যাক্সের ক্ষেত্রে প্রদেয় অর্থ জমা দেওয়ার তারিখ ৩০ নভেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছ।
৪) আয়কর আইনের ৮০সি (LILC, PPF, NSC ইত্যাদি), ৮০ডি (মেডিক্লেম) এবং ৮০জি (অনুদান) ধারায় ইত্যাদি ধারায় করছাড়ের সুবিধা পেতে লগ্নি বা অনুদানের সময়সীমা ৩১ জুলাই ২০২০ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। ফলে ৩১ জুলাই ২০২০ পর্যন্ত যে লগ্নি না পেমেন্ট করা হবে ২০১৯-২০ আর্থিক বছরে আয়কর আইনের সংশ্লিষ্ট ধারায় করছাড়ের জন্য আবেদন করা যাবে।
৫) আয়কর আইয়ের ৫৪ থেকে ৫৪ জিবি ধারায় ছাড়ের সুবিধা নিতে লগ্নি বা নির্মাণকার্য বা ক্রয়ের ক্ষেত্রে সময়সীমা ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

188