দেশজুড়ে বড়সড় সাইবার হানার আশঙ্কা। সতর্ক করলো কেন্দ্র।

অতিমারি করোনা ভাইরাসের হানায় যখন সারা দেশ ত্রস্ত, ঠিক তখনই তাকে ব্যবহার করে বড়সড় হ্যাকিংয়ের আশঙ্কা ভারতের সাইবার দুনিয়ায়। আর ২১ জুন থেকেই শুরু হবার আশঙ্কা করা হয়েছিল সেই সাইবার হামলার।

শনিবার রাতেই কেন্দ্রের তরফে জারি করা হয়েছে অতি সতর্কতা। সঙ্গে এ-ও বলা হয়েছে যে, হানাদারেরা ২১ জুন অর্থাৎ রবিবার থেকেই সাইবার অ্যাটাক চালাতে ময়দানে নেমে পড়তে পারে। ‘ম্যালিসিয়াস অ্যাক্টরস’-এর ছদ্মবেশে হ্যাকাররা সাইবার অপরাধ চালাতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। এবার হ্যাকাররা হামলা চালাতে পারে উত্তর কোরিয়া থেকে।

ইন্ডিয়ান কম্পিউটার এমারজেন্সি রেসপন্স টিম (CERT-In) একটি সতর্কবার্তা জারি করে। ইতিমধ্যেই বিভিন্ন সরকারি সংস্থা, দফতর, বাণিজ্যিক সংস্থাকে সাইবার হানার বিষয়ে সতর্ক করা হয়েছে বলে খবর। CERT-In-এর ওই বিবৃতিতে বলা হয়েছে যে, একটি ইমেল আইডির মাধ্যমে এই ধরনের সাইবার হানার ছক কষছে হ্যাকাররা। উল্লেখ করা হয়েছে সেই ইমেল আইডিও। ncov2019@gov.in– এই ইমেল আইডিকেই প্রতারণামূলক বলে ঘোষণা করা হয়েছে কেন্দ্রের ওই সংস্থার তরফে।

কিভাবে হামলা করবে এই সাইবার হ্যাকাররা?
CERT-In জানাচ্ছে ncov2019@gov.in ইমেল আইডি ব্যবহার করে হ্যাকাররা হাতিয়ে নিতে পারে বিভিন্ন ব্যক্তিগত তথ্য। প্রাথমিক ভাবে ওই ই-মেল আইডি থেকে আসতে পারে COVID-19 সংক্রান্ত কোনও তথ্য। মূলত দিল্লি, মুম্বই, হায়দরাবাদ, চেন্নাই, অহমদাবাদের বাসিন্দাদের এই ধরনের প্রতারণামূলক ইমেল সম্পর্কে সতর্ক থাকতে বলা হয়েছে। সংস্থার তরফে আরও জানানো হয়েছে যে, প্রায় ২০ লক্ষ ভারতীয়ের ইমেল আইডি হ্যাকারদের কাছে নথিভুক্ত রয়েছে। আর সেই ইমেল আইডিগুলিতেই চলতে পারে সাইবার হানা। কীভাবে এদের হাতে এই সমস্ত তথ্য এসে পড়ল, সেটাই চিন্তার।

118