অবশেষে ভারতের বাজারে কোভিড – 19 চিকিৎসার ট্যাবলেট বাজারে আনলো গ্লেনমার্ক কোম্পানি।

অবশেষে ভারতের বাজারে এল করোনার ওষুধ। ফ্যাবিফ্লু নামক এই ওষুধ বাজারে আনলো মুম্বইয়ের গ্লেনমার্ক কোম্পানি। ড্রাগ কন্ট্রোল অফ ইন্ডিয়া করোনা চিকিৎসায় জাপানি ওষুধ ফ্যাভিপিরাভির প্রয়োগের অনুমতি দেওয়ার পরেই ফ্যাভিপিরাভিরের ভারতীয় ব্র্যান্ড ফ্যাবিফ্লু (FabiFlu) বাজারে আনল মুম্বইয়ের গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালস। শুক্রবার গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালস ভারতের ড্রাগ কন্ট্রোলারের কাছ থেকে উৎপাদন ও বিপণনের অনুমোদন পেয়েছিল, ফাবিফ্লু কোভিড -19-এর চিকিৎসার জন্য ভারতে প্রথম ওরাল ইউজ ট্যাবলেট তৈরি করে। কোভিড ট্রিটমেন্টে এই প্রথম কোনও ভারতীয় কোম্পানি বাণিজ্যিকভাবে অ্যান্টিভাইরাল ওষুধ বাজারে নিয়ে এল।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক ও ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের উদ্যোগে করোনার সলিডারিটি ট্রায়ালে ফ্যাভিপিরাভিরের পরীক্ষামূলক প্রয়োগ শুরু করেছিল গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালস। প্রথম দুই ট্রায়ালের রিপোর্ট সন্তোষজনক হওয়ায় তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করেছে এই বায়োমেডিক্যাল ফার্ম। এই ট্রায়ালের প্রাথমিক রিপোর্টও ভালর দিকেই। গ্লেনমার্কের রিকভারি ট্রায়ালের ফলাফলের ভিত্তিতেই ফ্যাভিপিরাভির প্রয়োগে ছাড়পত্র দিয়েছে ড্রাগ কন্ট্রোল। তবে বলা হয়েছে, মৃদু ও মাঝারি সংক্রমণের রোগীদের উপরেই জরুরি ভিত্তিতে ফ্যাভিপিরাভিরের থেরাপি করা যাবে।

200 মিলিগ্রামের প্রতিটি ট্যাবলেটের দাম 103 টাকা এবং 34 টি ট্যাবলেট যুক্ত একটি স্ট্রিপের দাম 3500 টাকা। এটি হাসপাতাল এবং ওষুধের দোকানে উপলব্ধ করা হবে এবং কেবল মাত্র ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী বিক্রি করা হবে।

408