চীন-ভারতের সীমার মধ্যে প্রবেশ করেনি: প্রধানমন্ত্রী

ওয়েব ডেস্ক জুন ১৯,২০২০: চীন ভারতের সীমানা মধ্যে প্রবেশ করেনি আজ একথা দর্শন ভাবে জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ লাদাখে গালওয়ান সীমান্তে ভারত ও চীন এরমধ্যে যে উত্তেজনা সৃষ্টি হয়েছে তা সম্পর্কে বৈঠক ছিল সব রাজনৈতিক দলগুলির। এ এন আই সূত্রের খবর,এই সভাতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন যে চীন ভারতের সীমানার ভেতরে প্রবেশ করেনি এবং কোন বর্ডার পোস্ট দখল করেনি। তিনি আরও জানান যে কুড়িজন ভারতীয় সেনা শহীদ হয়েছেন। ভারত মাতাকে যারা চ্যালেঞ্জ করেছিল তাদের যোগ্য জবাব দিয়েছে ভারতীয় সেনা।

সোমবার রাতে পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় ভারতীয় ও চিনা সেনার মধ্যে সংঘর্ষে প্রাণ গিয়েছে ২০ জন সেনা কর্মীর। সংঘর্ষে একাধিক চিনা সেনাও নিহত হয়েছে বলে দাবি ভারতীয় সেনার। ৪৫ বছর পরে ভারত-চিন সীমান্তে সংঘর্ষে সেনা মৃত্যুর ঘটনা ঘটল। গত দেড় মাসেরও বেশি সময় ধরে উত্তপ্ত ভারত-চিন সীমান্ত। গালওয়ান, প্যাংগং, নাকুলা-সহ বেশ কয়েকটি এলাকায় টানাপোড়েন চলছিল।

চিনা হামলার পর হুঁশিয়ারি দিয়ে মোদী বলেছেন, ”বীর জওয়ানদের বলিদান ব্য়র্থ হতে দেবে না দেশ। ভারত শান্তি চায়। কিন্তু উস্কানি দিলে, পাল্টা জবাব দিতে পারে ভারত”।

404