ওয়েবডেস্ক, জুন১৭,২০২০: লকডাউন এর জন্য প্রায় চার মাস দেশে ও রাজ্যে বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান গুলি। পঠন পাঠন অনলাইনে চললেও বন্ধ রয়েছে গবেষণা ও আলোচনাচক্র। এই প্রতিকূল পরিস্থিতিতে আন্তর্জাতিক আলোচনাচক্রের আয়োজন করল ইটাহারের ডক্টর মেঘনাদ সাহা কলেজ এর ইতিহাস বিভাগ। তবে সামাজিক দূরত্ব কথা মাথায় রেখে এই আন্তর্জাতিক আলোচনাচক্র হতে চলেছে অনলাইনে। আগামীকাল অর্থাৎ ১৮ জুন আয়োজিত হতে চলেছে একটি আন্তর্জাতিক অনলাইন আলোচনাচক্র।

মহামারির সময় পরিবেশ ও জন স্বাস্থ্যের বৈশ্বিক সেতু নির্মাণ বিষয়ে এই আন্তর্জাতিক আলোচনাচক্রে বক্তৃতা করতে উপস্থিত থাকবেন বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য ইতিহাসের অধ্যাপক ও জন ইতিহাস চর্চা কেন্দ্রের সভাপতি ড. মেসবাহ কামাল এবং কল্যাণী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, পরিবেশ ইতিহাসবিদ ড. সব্যসাচী চট্টোপাধ্যায়। কলেজের উপাধ্যক্ষ ড. মুকুন্দ মিশ্র জানালেন, মোবাইল বা ল্যাপটপের এক ক্লিকেই ঘরে থেকে প্রায় দুশোর অধিক পড়ুয়া, গবেষক, অধ্যাপক – অধ্যাপিকা এই অনুষ্ঠানে যোগ দেবেন। তিনি জানালেন সমস্ত ব্যবস্থা চুড়ান্ত। কলেজের সেমিনার টেকনিকাল কমিটি গোটা বিষয়টি পরিচালনা করবে। টেকনিকাল কমিটির কনভেনর ইউসুফ আজিম জানান, দেশের বিভিন্ন প্রান্ত থেকে অভাবনীয় সাড়া পাওয়া গেছে। ইতিমধ্যে ২৩৭ জন রেজিষ্ট্রেশন করেছেন। সেমিনার শুরুর এক ঘন্টা আগে তাদের লিংক দেওয়া হবে। তারপর তারা গুগল মিটে এসে আলোচনায় অংশগ্রহণ করবেন।

আলোচনা পরিচালন কমিটির আহ্বায়ক অধ্যাপক সুকুমার বাড়ই কুলিক ইনফোলাইনকে জানালেন,এই আলোচনাচক্রের উদ্দেশ্য ও লক্ষ্য সম্পর্কে। করোনার এই সংকটকালে সারা বিশ্বকে উন্নত জনস্বাস্থ্য ও পরিবেশ সচেতনতা দিয়ে মেলানো ভীষণ প্রয়োজন। এই রকম ভাবনা থেকেই আয়োজন করা হয়েছে এই অনলাইন আন্তর্জাতিক আলোচনাচক্র।

19