বন্ধ করুন অসহায় মানুষের ওপর ডাকাতি: ইয়েচুরি

দেশ জুড়ে চলা লকডাউনের মধ‍্যেই কেন্দ্র সরকার এই নিয়ে লাগাতার আট বার দাম বাড়ালো পেট্রোল-ডিজেলের। রাষ্ট্রীয় তেল বিপণন সংস্থাগুলির দামের বিজ্ঞপ্তি অনুসারে, দিল্লিতে আজ পেট্রোলের দাম বেড়েছে লিটার প্রতি ৬২ পয়সা এবং ডিজেলের দাম বেড়েছে লিটার প্রতি ৬৪ পয়সা। আটদিনে পেট্রোলের দাম বেড়েছে মোট ৪.৫২ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম বেড়েছে ৪.৬৪ টাকা প্রতি লিটার।

এরই পরিপ্রেক্ষিতে কেন্দ্রকে তীব্র আক্রমণ করে ট্যুইট করেছেন সিপিআইএমের সাধারন সম্পাদক সীতারাম ইয়েচুরি।ট্যুইটে তিনি লিখেছেন,”মানুষের ওপর ডাকাতি বন্ধ করুন। তাঁদের হাতে টাকা দিন।”

ইয়েচুরি বলেন – “দু:সহ কষ্টকর অবস্থায় থাকা মানুষের ওপর এ এক ক্ষমাহীন পীড়ন। সরকার হয়তো ভাবছে এভাবে আরও টাকা উপার্জন করা যাবে। কিন্তু এতে অর্থনীতি ধ্বংস হবে। যখন অপরিশোধিত তেলের সর্বনিম্ন স্তরে আছে তখন কেন এই দাম বৃদ্ধি?”

সরকারী বিজ্ঞপ্তি অনুযায়ী, রাজধানীতে আজ‌ এক লিটার পেট্রোলের দাম‌ ৭৫.৭৮ টাকা। গতকাল এই দাম ছিল ৭৫.১৬ টাকা। এক লিটার ডিজেলের ‌দাম বেড়ে হয়েছে ৭৪.০৩ টাকা, গতকাল যা ছিল ৭৩.৩৯ টাকা।

কলকাতা, চেন্নাই ও মুম্বাইয়তেও দাম বেড়েছে জ্বালানি তেলের। দাম বাড়ার পর কলকাতাতে লিটার প্রতি পেট্রোল ও ডিজেলের বর্তমান মূল্য যথাক্রমে ৭৭.৭৪ টাকা ও ৬৯.৮০ টাকা। মুম্বাইতে আজ পেট্রোলের দাম লিটার প্রতি ৮২.৭০ টাকা ও ডিজেলের দাম লিটার প্রতি ৭২.৬৪ টাকা। চেন্নাইতে প্রতি লিটার পেট্রোল ও ডিজেলের দাম যথাক্রমে ৭৯.৫৩ টাকা ও ৭২.১০ টাকা।

লকডাউনের কারণে টানা ৮২ দিন জ্বালানি তেলের প্রতিদিনের দাম নির্ধারণ করা বন্ধ রেখেছিল তেল কোম্পানিগুলো। গত রবিবার থেকে তা পুনরায় শুরু হয় এবং এরপর প্রতিদিনই জ্বালানি তেলের দাম বৃদ্ধি পেয়েছে। লোকাল সেল ট‍্যাক্স বা ভ‍্যাটের ওপর নির্ভর করে দেশজুড়েই পেট্রোল-ডিজেলের মূল্য বৃদ্ধি পেয়েছে। বিভিন্ন রাজ্যের শুল্কের ওপর তা পরিবর্তিত হয়।

161