ওয়েব ডেস্ক জুন ১২,২০২০: করোনা সংক্রমণ মোকাবিলা এবং তার ব্যবস্থাপনায় চার রাজ্যের ভূমিকায় কার্যত অসন্তুষ্ট সুপ্রিম কোর্ট পাঠাল নোটিশ। এই চার রাজ্য হল পশ্চিমবঙ্গ তামিলনাড়ু মহারাষ্ট্র ও দিল্লি।

সুপ্রিম কোর্টের তিন বিচারপতির অশোক ভূষণ, এস কে কৌল ও এন আর শাহ সমন্বিত ডিভিশন বেঞ্চ একটি স্বতঃপ্রণোদিত মামলার ভিত্তিতে এই নোটিশ পাঠালেন। এই চার রাজ্যে করোনা সংক্রমণ রুখতে রাজ্য সরকারগুলোর সঠিক ব্যবস্থাপনা এবং মর্যাদা সহকারে শবদেহের সৎকারের অভাব সংক্রান্ত এই মামলায় সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ লক্ষ্য করেন যে এই চার রাজ্যে করোনা সংক্রমণ রোধে সরকারের ভূমিকা উদ্বেগজনক। আরো লক্ষ্য করেন যে এই চার রাজ্যে সংক্রমনের হার বাড়ছে, তা সত্ত্বেও কমে গিয়েছে করোনা পরীক্ষার সংখ্যা। এই মর্মে চার রাজ্যের মুখ্য সচিবদের থেকে নোটিশ পাঠিয়ে স্ট্যাটাস রিপোর্ট চাইল সুপ্রিম কোর্ট।এছাড়া গোটা ব্যাপারটিতে কেন্দ্র সরকারের রিপোর্ট যে পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। আগামী শুনানির তারিখ ঘোষণা হয়েছে ১৭ই জুন।

সুপ্রিম কোর্ট নোটিশ পাঠিয়েছে দিল্লির লোকনায়ক জয়প্রকাশ হাসপাতালে যেখানে শবদেহ নিয়ে অমর্যাদাকর আচরণ স্তম্ভিত করেছে গোটা দেশকে।

মূলতঃ দুইটি বিষয়ে এই চার রাজ্যের ভূমিকায় নাখুশ সুপ্রিম কোর্ট। প্রথমত এই রাজ্য সরকারের অব্যবস্থাপনায় হাসপাতাল হাসপাতাল ঘুরে বেড়াতে হচ্ছে রোগী ও তার পরিজনদের।

দ্বিতীয়তঃ অনেক রাজ্যের অনেক জায়গা থেকেই মৃতদেহ সৎকারের ক্ষেত্রে মৃতদেহের মর্যাদাহানির অভিযোগ আসছে।

7