রেল ও বিমান যাত্রায় বাধ্যতামূলক নয় আরোগ্য সেতু অ্যাপ

ওয়েবডেস্ক জুন ১২,২০২০: আজ শুক্রবার কেন্দ্র সরকার কর্ণাটক হাইকোর্টে জানালো যে রেল ও বিমান যাত্রায় বাধ্যতামূলক নয় আরোগ্য সেতু অ্যাপ ইনস্টল করা। আরোগ্য সেতু ইনস্টল করবেন কি করবেন না সেটি সম্পূর্ণ যাত্রীর ওপর নির্ভর করবে।

আজ কর্নাটক হাইকোর্টে কেন্দ্র সরকারের অ্যাডিশনাল সলিসিটর জেনারেল এম এন নারগুন্ড প্রধান বিচারপতি অভয় ওকা ও বিচারপতি পি এস ইন্দিরেশ এর এজলাসে জানান যে আরোগ্য সেতু অ্যাপ ইন্সটল না করেও কোন যাত্রী রেল ও বিমান যাত্রা করতে পারবেন। সেক্ষেত্রে তাকে একটি ডিক্লারেশন দিতে হবে। তিনি আরো জানান যে সরকারের তরফে এটি যাত্রার পূর্বে যাত্রীদের ইন্সটল করতে পরামর্শ দেওয়া হয়েছে। এখন যাত্রীরা সেটি করবেন কি করবেন না সেটি সম্পূর্ণ যাত্রীদের উপরই নির্ভর করছে।

দেশের সাইবার নিরাপত্তা আন্দোলনের প্রথম সারির কর্মী অনিবার এ আনন্দের পিটিশনের ভিত্তিতে আজ এই বয়ান দেন কেন্দ্র সরকারের সলিসিটর জেনারেল।

আগামী ১০ই জুলাই মামলাটির পরবর্তী শুনানি রয়েছে যেখানে পিটিশনে তোলা আরোগ্য সেতু অ্যাপ সংক্রান্ত নানা সরকারি বিধি-বিধানের নিয়ে প্রশ্ন তোলা হয়েছে যেমন:

১. সরকারি অফিসে কোনো সুযোগ-সুবিধা পেতে গেলে আরোগ্য সেতু অ্যাপের ব্যবহার বাধ্যতামূলক কিনা

২. কেন্দ্র সরকার এই অ্যাপটি যে ব্যবহারের জন্য এনেছেন তা আইনসিদ্ধ কিনা

কর্ণাটক হাইকোর্টের প্রধান বিচারপতি জানান এসব বিষয়ে নিয়েও পরবর্তী শুনানি তে আলোচনা হবে।

কোভিড সংক্রমনের সুরক্ষা হিসেবে নানা অ্যাপ বিভিন্ন দেশে চালু থাকলেও কেন্দ্র সরকারের আরোগ্য সেতু অ্যাপ নিয়ে নানা প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে। মূলত ও ব্যক্তিগত তথ্য বাইরে বেরিয়ে আসার আশঙ্কা প্রকাশ করেছেন নানান ইথিক্যাল হ্যাকার ও সাইবার এক্সপার্টরা

এই মামলায় আবেদনকারী শ্রী অরবিন্দ জানিয়েছেন যে আরোগ্য শুধু প্রয়োজনের তুলনায় বেশি ডেটা সংগ্রহ করছে ব্যবহারকারীর কাছ থেকে যেটি ‘পূত্তাস্বামি জাজমেন্ট’ এর বিরোধী – যেখানে ন্যূনতম ডাটা সংগ্রহের কথা বলা হয়েছে।

176