হিরে ব্যবসায়ী নীরব মোদী ও মেহুল চোকসির সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছিল আগেই। এবার হংকং থেকে ফিরিয়ে আনা হল আনুমানিক ২৩০০ কেজির হিরে। যার বাজার মূল্য ১৩৫০ কোটি টাকা।

ইডি সূত্রের খবর, ১০৮টি প্যাকেট ভরা মূল্যবান সামগ্রী মুম্বইয়ে নিয়ে আসা হয়েছে। এর মধ্যে ৩২টি প্যাকেটে নীরবের এবং ৭৬টিতে তাঁর মামা মেহুলের হিরে-জহরত রয়েছে। ২০১৮ সালের গোড়ায় ১৩ হাজার কোটি টাকার পিএনবি ঋণ প্রতারণার ঘটনা প্রকাশ্যে আসার পরেই হিরে ব্যবসায়ী মামা-ভাগ্নে তাঁদের এই সম্পদ দুবাইয়ের একটি সংস্থার জাহাজে করে দফায় হংকংয়ে পাচার করেছিলেন।

সূত্রের খবর, এই সম্পত্তি ২০১৮ সাল নাগাদ দুবাই থেকে হংকং স্থানান্তরিত হয়েছে। ফলে কোনো তদন্তকারী দলের পক্ষে এই সম্পত্তি বাজেয়াপ্ত করা সম্ভব ছিল না। অবশেষে এই জট কেটেছে। ইডি গোপন সূত্রে ২০১৮-র জুলাইয়ে এই খবর পায় ইডি।

এই সম্পত্তি হংকং-এর লজিস্টিক কোম্পানির গোডাউনে জমা করা ছিল। ইডির তরফে বারবার হংকং-এর বিভিন্ন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চালিয়ে গেছে এই সম্পত্তি ভারতে ফিরিয়ে আনার জন্য।

অবশেষে এই জট কাটল। সমস্ত আইনি জটিলতা কাটিয়ে হংকং কর্তৃপক্ষের তরফে গ্রিন সিগন্যাল মেলার পরই এই সম্পত্তি ভারতে ফিরিয়ে আনল ইডি। গত ৮ তারিখ মুম্বই এই সম্পত্তি ফিরিয়ে আনতে সক্ষম হয়েছে ইডি।

23