সুখবর পোস্ট অফিসে সঞ্চয়কারীদের জন্য, প্রিমিয়াম জমায় মাফ বাড়তি টাকা।

৬ই জুন,২০২০ : লকডাউনের জন্য্য ভারতীয় ডাক বিভাগ বাড়ালো বিমার প্রিমিয়াম জমা দেওয়ার সময়সীমা। আরডি, পিপিএফ, এসএস অ্যাকাউন্টের গ্রাহকরা ২০১৯-২০ চলতি অর্থবছরে এবং যদি কোন গ্রাহকের এপ্রিল মাসের প্রিমিয়াম জমা করা বাকি থাকে তাদের ক্ষেত্রে নির্ধারিত বকেয়া টাকা আগামী ৩০শে জুন ২০২০ পর্যন্ত নিজের অ্যাকাউন্টে জমা করতে পারবেন। এর জন্য কোনো রিভাইভ্যাল ফি অর্থাৎ জরিমানা বা বাড়তি টাকা লাগবে না

দেশব্যাপী লকডাউন চলছে করোনা ভাইরাস রুখতে।এই পরিস্থিতিতে অনেক সঞ্চয়কারীই তাদের অ্যাকাউন্টে টাকা জমা দিতে পারেননি। কথা মাথায় রেখেই অর্থ মন্ত্রক এই সিদ্ধান্ত নিয়েছে।

ডাক বিভাগ ঘোষণা করেছে যে,সমস্ত পিএলআই, আরপিএলআই গ্ৰাহকদের সুবিধার্থে পোস্টাল জীবন বিমা বিভাগ কোনরকম জরিমানা ছাড়াই ২০২০ সালের মার্চ-এপ্রিল মাসের নির্ধারিত প্রিমিয়াম জমা করার সময়সীমা আগামী ৩০ জুন পর্যন্ত বাড়িয়ে দিয়েছে। গত মার্চ মাস থেকে ৬৪.৬২ লক্ষ পিএলআই এবং ২.৫ লক্ষ আরপিএলআই পলিসি কার্যকর রয়েছে।

এবিষয়ে পশ্চিমবঙ্গ সার্কেলের চিফ পোস্ট মাস্টার জেনারেলের দপ্তর থেকেও এই কথাই জানিয়ে বলা হয়েছে যে, গ্ৰাহকরা তাদের রেকারিং ডিপোজিট অ্যাকাউন্টে মার্চ-মে মাসের কিস্তির টাকা ৩০ শে জুন পর্যন্ত দিতে পারবেন এবং তারজন্য কোন রিভাইভ্যাল ফি (ডিফল্ট) দিতে হবে না।

ভারতীয় ডাক বিভাগের এই সিদ্ধান্ত সঠিকভাবে প্রযুক্ত হলে মানুষ উপকৃত হবেন ঠিকই কিন্তু ইতিপূর্বে ব্যাঙ্ক লোনের ইএমআই জমা দেওয়ার জন্য এই ধরনের ঘোষণার পরেও আবার তিনমাসের বকেয়া সুদের ওপর চক্রবৃদ্ধিহারে সুদ ধার্য করে তিনমাসের বকেয়া আদায়ের কথা ঘোষণা করেছিলো ব্যাঙ্ক। সেইকথা মাথায় রেখেই মানুষ স্বস্তির নিশ্বাস ফেলতে দ্বিধা করছেন হয়তো।

294