ওয়েব ডেস্ক জুন ৬,২০২০: কেরালায় গর্ভবতী হাতির দুর্ভাগ্যজনক হত্যা মৃত্যু কে কেন্দ্র করে যে বিতর্ক তার জল গড়ালো অনেকটাই।হাতি নিয়ে রাজনীতি ও বিদ্বেষ সাম্প্রদায়িক মন্তব্যের জেরে এবার এফআইআর দায়ের হল প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি সাংসদ মানেকা গান্ধীর বিরুদ্ধে।উল্লেখ করা যেতে পারে মানেকা গান্ধী একজন পরিবেশ কর্মী ও বটে। গতকাল মালাপ্পুরমে বিজেপি নেত্রী মানেকা গান্ধীর বিরুদ্ধে হাতির মৃত্যুকে কেন্দ্র করে ঘৃণার রাজনীতি করার অভিযোগে এফ আই আর দায়ের করেছেন এক আইনজীবী। একইসঙ্গে মানেকা গান্ধীর বিরুদ্ধে কংগ্রেসের পক্ষ থেকে এবং আরও কয়েকটি সংগঠনের পক্ষ থেকে অভিযোগ দায়ের করা হয়েছে।

ওই এফ আই আরে বলা হয়েছে – পালাক্কাড জেলার মান্নারকাডে একটি হাতির দুর্ভাগ্যজনক মৃত্যু নিয়ে ঘৃণ্য রাজনীতি করেছেন বিজেপি নেত্রী মানেকা গান্ধী। তিনি ভুল তথ্য পেশ করে এই ঘটনাকে তিনি সাম্প্রদায়িক মেরুকরণের দিকে নিয়ে গেছেন এবং মালাপ্পুরমের অধিবাসীদের সম্পর্কে ঘৃণ্য বিভাজনমূলক মন্তব্য করেছেন।

ওই অভিযোগে আরও বলা হয়েছে হাতির মৃত্যু হয়েছে পালাক্কাড জেলায়, মালাপ্পুরমে নয়। নিজের বিবৃতিতে মানেকা গান্ধী মালাপ্পুরম এবং মালাপ্পুরমের অধিবাসীদের সম্পর্কে ভুয়ো খবর ছড়িয়েছেন এবং বিশেষ একটি সম্প্রদায়কে উদ্দেশ্য করে ঘৃণাসূচক মন্তব্য করেছেন।

এর আগে এদিনই মানেকা গান্ধীর এনজিও-র ওয়েবসাইট হ্যাক করেন ‘কেরালা সাইবার ওয়ারিয়রস’ নামে এক এথিকাল হ্যাকার গ্রুপ। ওই হ্যাকিং-এর পর ওয়েবসাইটে লিখে দেয় – ‘সাম্প্রদায়িক বিদ্বেষমূলক মন্তব্যের প্রতিবাদে হ্যাক করা হয়েছে।’

ওই ওয়েবসাইটে আরও লেখা হয় – মানেকা গান্ধী একটি হাতির দুর্ভাগ্যজনক মৃত্যু নিয়ে নোংরা রাজনীতি করেছেন। এর সঙ্গে আম্বালাপ্পারার একটি গুগল ম্যাপও দিয়ে দেওয়া হয়। সঙ্গে লেখা হয় – আপনার বক্তব্য পরিষ্কার। পশুকে ভালোবাসার সঙ্গে আপনি মুসলিমদের ঘৃণা করতে বলেছেন। একজন প্রাক্তন মন্ত্রীর এবং বর্তমান সাংসদের কাছ থেকে ভুয়ো তথ্য ছড়ানো জাতির পক্ষে বিপজ্জনক এবং কখনোই তা মেনে নেওয়া হবেনা। মালাপ্পুরমে হিন্দু মুসলিম ঐক্য দৃঢ় ভিত্তির ওপর দাঁড়িয়ে আছে।

34