চলে গেলেন চিত্রপরিচালক বাসু চ্যাটার্জি

ওয়েব ডেস্ক জুন ৪২০২০: আজ ভোরে মুম্বইয়ে প্রয়াত হলেন চিত্রপরিচালক বাসু চ্যাটার্জি। বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৯৩ বছর। কিংবদন্তি এই পরিচালকের প্রয়াণে শোকের ছায়া প্রেমী মহলে। আজ দুপুর ২ টায় সান্তাক্রুজ শ্মশানে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।

সত্তরের দশকে যখন সিনেমা হলগুলো কাঁপাচ্ছে অ্যাকশন মুভি। অ্যাংরি ইয়ং ম্যানৎইমেজ নিয়ে দাপাচ্ছেন অ্যাকশন হিরোরা। আর তারই ছায়া পড়ছে যুব সমাজে,তাদের পোশাকে, তাদের লম্বা কলার শার্ট আর বেলবটসে। এমনই সময় সম্পূর্ণ অন্য এক ঘরানার ছবি তিনি নিয়ে আসেন দেশের সিনে জগতে। যেখানে মারকাটারি অ্যাকশন নেই।নেই চটুল গান ও তার সাথে লাস্যময়ীদের শরীরী হিল্লোল। তাঁর ছবিগুলিতে ফুটে উঠেছিল মধ্যবিত্ত যাপন ও মধ্যবিত্ত মূল্যবোধ। ছোটি সি বাত, রজনীগন্ধা, চামেলি কি শাদি,বাতোঁ বাতোঁ মে এক আলাদা আবেদন ছড়িয়েছিল ফিল্ম মোদীদের মধ্যে।

পরিচালকের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইট করে তিনি লেখেন, বর্ষীয়ান ও কিংবদন্তি পরিচালক বাসু চট্টোপাধ্যায়ের প্রয়াণে আমরা শোকাহত। ছোটি সি বাত, রজনীগন্ধা, ব্যোমকেশ বক্সী, রজনী-র মতো ছবি উপহার দিয়েছেন। তাঁর পরিবার, বন্ধু ও বিনোদন জগতের শুভান্যুধায়ীদের প্রতি সমবেদনা।

167