প্লে স্টোর থেকে বাদ গেল রিমুভ চায়না অ্যাপ

ওয়েব ডেস্ক জুন ৩,২০২০: আগেই বাদ গিয়েছিল ভারতবর্ষে তৈরি মিত্রোঁ অ্যাপটি। এবার গুগল প্লে স্টোর থেকে সরিয়ে নেওয়া হলো রিমুভ চায়না অ্যাপ। উল্লেখ করা যেতে পারে যে অতিসম্প্রতি চৈনিক অ্যাপ টিকটক কে সমান টক্কর দিয়ে জনপ্রিয়তার দিকে এগিয়ে যাচ্ছিল ভারতে তৈরি অ্যাপ মিত্রোঁ। কিন্তু তা প্লে স্টোর থেকে সরিয়ে নেওয়া হয়।

এবার গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হল রিমুভ চায়না অ্যাপটি। এই অ্যাপ মোবাইলে ইনস্টল করলে মোবাইল ব্যবহারকারী তার মোবাইল থেকে সমস্ত চাইনিজ অ্যাপ সরিয়ে দিতে সক্ষম হতেন। এই অ্যাপটি ইনস্টল করার পর অ্যাপটি ডিটেক্ট করে ফেলত অন্যান্য অ্যাপস গুলি কোন কোন চিনে তৈরি। এরপর মোবাইল ব্যবহারকারীরা প্রয়োজনমতো সেটা আনইন্সটল করে ফেলতে পারতেন।

https://twitter.com/hashtag/OneTouchAppLabs?s=09

তবে কেন রিমুভ চায়না অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দেয়া হয়েছে তা নিয়ে কোনো পরিষ্কার তথ্য পাওয়া যায়নি। মনে করা হচ্ছে এই অ্যাপটি গুগল প্লে স্টোরের পলিসির পরিপন্থী।

জয়পুরের একটি ডেভলপার সংস্থা ওয়ান টাচ অ্যাপস ল্যাব (OneTouchAppsLab) এই রিমুভ চায়না অ্যাপটির প্রস্তুতকারক। তাদের তরফ থেকে আজকে টুইট করে জানানো হয়েছে যে তাদের অ্যাপ থেকে গুগল প্লে স্টোর থেকে সাসপেন্ড করা হয়েছে। তবে কেন গুগল প্লেস্টোর এ ধরনের সিদ্ধান্ত নিয়েছে সে সম্পর্কে জানায়নি ডেভেলপার সংস্থাটি।

প্রায় এক লাখ উপভোক্তা রিমুভ চায়না অ্যাপটি ইন্সটল করেছিলেন। তবে ডেভলপারের তরফ থেকে এটা জানানো হয়েছে যে যারা তাদের রিমুভ চায়না অ্যাপটি ইন্সটল করেছেন তারা অ্যাপটি আগের মতোই ব্যবহার করতে পারবেন।

383