৩রা জুন,২০২০:”ক্লিনিক্যালী করোনা ভাইরাসের অস্তিত্ব আর নেই”। ইতালির স্বনামধন্য চিকিৎসক আলবার্তো জাংগ্রোলীর গত রবিবার একটি টেলিভিশন চ্যানেলে করা এই মন্তব্যের ফলে চাঞ্চল্য ছড়িয়েছে সারা বিশ্বে। কিন্তু এই দাবি উড়িয়ে দিয়ে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’।

‘হু’-এর মহামারী বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ জানান, জাংগ্রিলোর বক্তব্যের কোনও বিজ্ঞান ভিত্তিক জোরালো প্রমাণ নেই। তিনি জানান, সংক্রমণ বা তীব্রতা— কোনও ক্ষেত্রেই করোনাভাইরাসের শক্তি হারানোর কোনও তথ্য বা প্রমাণ এখনও পর্যন্ত বিজ্ঞানীদের হাতে আসেনি। ৩৫ হাজারেরও বেশি ভাইরাসের জিনগত তথ্যের বিশ্লেষণ করার পরও করোনাভাইরাসের দুর্বল হয়ে পড়ার কোনও তথ্য বা প্রমাণ মেলেনি।

তবে জাংগ্রিলো কোন সাধারন চিকিৎসক নন। চিকিৎসা ক্ষেত্রে অত্যন্ত দক্ষতার জন্য তিনি ইতালিতে বিখ্যাত। ইতালির প্রধানমন্ত্রী কার্লোস বার্সিওলোনির চিকিৎসক ছিলেন তিনি।ফলে তার দাবিকে গবেষকদের একটি অংশ একেবারেই উড়িয়ে দিচ্ছেন না।

ওই টিভি সাক্ষাৎকারে আলবার্তো জাংগ্রিলো নিজের মতামতে সমর্থনে ম্যাসিমো ক্লেমেন্তির একটি গবেষণাপত্রের উল্লেখ করে বলেন, “আমরা কখনই দাবি করিনি যে ভাইরাসটি পরিবর্তিত হয়েছে। তবে ভাইরাস ও তার বাহকের মধ্যে আদান-প্রদানের পদ্ধতিগত পরিবর্তিত অবশ্যই হয়েছে।”ম্যাসিমো ক্লেমেন্তির এই গবেষনা পত্রটি আগামী সপ্তাহে প্রকাশিত হওয়ার কথা।

আলবার্তো জাংগ্রিলোর দাবী যদি সত্যি হয় তাহলে তা হবে বিশ্বের মানুষের কাছে মঙ্গলকর।

8