০/৫/২০২০,ওয়েবডেস্কঃ হুঁশিয়ারি দিয়েছিলেন আগেই এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO এর সাথে সমস্ত সম্পর্ক ছিন্ন করার কথা ঘোষণা করলো আমেরিকা। গতকাল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই ঘোষণা করেছেন। তাঁর অভিযোগ, করোনা ভাইরাসের প্রাথমিক প্রাদুর্ভাব আটকাতে ব‍্যর্থ হয়েছে হু। এক মাস আগে থেকেই WHO কে দেওয়া অনুদান বন্ধ করে দিয়েছিল মার্কিন প্রশাসন। সেক্ষেত্রেও করোনা মোকাবিলায় হু’এর ব‍্যর্থতার দিকে আঙুল তুলে হু-কে চীনের হাতের পুতুল বলে মন্তব্য করেছিলেন ট্রাম্প।

গতকাল ট্রাম্প সাংবাদিকদের বলেন, “এই মহামারী সম্পর্কে আগে থেকে কাউকে কিছু জানায়নি WHO। মহামারী নিয়ন্ত্রণেও ব‍্যর্থ হয়েছে এই সংস্থা। তাই আমরা আজ বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাথে আমাদের সম্পর্ক ছিন্ন করছি।” যদিও ডোনাল্ড ট্রাম্পের এই ঘোষণার পরেই আদৌ তিনি এই ধরণের সিদ্ধান্ত নিতে পারেন কিনা তা নিয়ে বিতর্ক শুরু হয়েছে। একাধিক আইনি বিশেষজ্ঞদের মতে ডোনাল্ড ট্রাম্পের এই সিদ্ধান্ত বৈধ নয়। এই ধরণের কোনো সিদ্ধান্ত ব্যক্তিগত সিদ্ধান্ত হতে পারে না। মার্কিন কংগ্রেসে এই প্রস্তাব পাশ না করিয়ে এই সিদ্ধান্ত নেওয়া যায়না।

যদিও ট্র্যাম্প এপ্রসঙ্গে আরও জানান, হু-কে আগে যে টাকা অনুদান দেওয়া হতো তা বিশ্বজুড়ে জনস্বাস্থ্যের প্রয়োজনে ব‍্যয় করা হবে। প্রসঙ্গত, জাতিসংঘের এই সংস্থাকে প্রতিবছর প্রায় ৪৫০ মিলিয়ন ডলার অনুদান দেয় আমেরিকা। চীনের বিরুদ্ধে অভিযোগের আঙুল তুলে মার্কিন প্রেসিডেন্ট বলেন, “গোটা বিশ্ব এই ভাইরাস নিয়ে চীনের কাছ থেকে জবাব চায়। আমাদের এই বিষয়ে স্বচ্ছতা আনতে হবে।” এর আগেও একাধিকবার চীনের বিরুদ্ধে এই ভাইরাস ছড়ানোর অভিযোগ তুলেছেন তিনি।

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম এই ভাইরাসের প্রকোপ শুরু হয়। বর্তমানে বিশ্বের প্রায় সমস্ত দেশেই থাবা বসিয়েছে এই মারণ ভাইরাস। আক্রান্তের সংখ্যা প্রায় ৬০ লক্ষ। মৃত্যু হয়েছে ৩.৬৪ লক্ষ মানুষের। করোনা সংক্রমিত প্রায় ২৮ লক্ষ মানুষ সংক্রমণ কাটিয়ে সুস্থ হয়ে উঠেছেন।

7