এগারটি শহরে বাড়তে পারে লক ডাউন এর সময়সীমা

ওয়েব ডেস্ক মে ২৭,২০২০: আগামী ৩১শে মে শেষ হতে চলেছে লক ডাউন। তবে টি টি মেট্রোসিটি সহ মোট ১১ টি শহরে বাড়তে পারে লকডাউন এর সময়সীমা। এমনটাই আভাস পাওয়া যাচ্ছে কেন্দ্র স্বাস্থ্য মন্ত্রকের তরফে। সূত্রের খবর এই যে ওই এগারোটি শহরে লক ডাউন এর সময়সীমা আরো দুই সপ্তাহ বাড়বে। সেক্ষেত্রে ওই শহরগুলিতে লকডাউন চলবে ১৪ ই জুন পর্যন্ত। স্বরাষ্ট্র মন্ত্রকের তথ্য অনুযায়ী দেশে মোট করণা সংক্রমিত লোক রোগীদের মধ্যে ৭০ শতাংশই এসেছেন এই ১১ টি শহর থেকে। তাই সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে এই ১১ টি শহরে লকডাউন এর সময়সীমা বাড়ানোর চিন্তাভাবনা করছে স্বাস্থ্যমন্ত্ক। এই ১১ টি শহরের মধ্যে রয়েছে দিল্লি মুম্বই আহমেদাবাদ ব্যাঙ্গালোর কলকাতা চেন্নাই এই ৬ টি মেট্রো শহর। এছাড়া ১১ টি শহরের তালিকায় রয়েছে মিরাট সুরাট ইন্দোর পুনে থানে।

স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী গত ১৪ দিনে করোনা আক্রান্তের সংখ্যা হয়েছে দ্বিগুণ এবং গত ১৬ দিনে দ্বিগুণ হয়েছে মৃতের সংখ্যা। এখন অব্দি দেশে করোনা সংক্রমিত রোগীর সংখ্যা ১ লাখ ৫১ হাজার৭৬৭ এবং মারা গিয়েছেন এ পর্যন্ত ৪৩৩৭জন।

চতুর্থ পর্যায়ের লকডাউন এ ছাড় দেয়া হয়েছে অনেক কিছুতেই বাস চলছে এবং বিমান ও চলবে তবে করোনা প্রটোকল মেনে।

পঞ্চম পর্যায়ে লকডাউন আরো শিথিল করা হবে বলে বলা হচ্ছে। জানা গিয়েছে ধর্মীয় স্থানে এবং জিমন্যাশিয়ামে মানুষ যেতে পারবেন তবে বেশি জমায়েত করা চলবে না এবং মাস্কের ব্যবহার করতে হবে। তবে পঞ্চম বন্ধ থাকছে সিনেমা হল শপিংমল এবং শিক্ষায়তন গুলি ।

147