করোনা, আমফান, পঙ্গপালের হানা একের পর এক দূর্যোগ ভারতের বিস্তির্ন অঞ্চল কে ইতিমধ্যেই গ্রাস করেছে। গোদের উপর বিষ ফোরার মত এর ওপর এবার ভয়ানক দাবানলের গ্রাসে উত্তরাখন্ডের বিস্তীর্ণ বনভূমি। শেষ চারদিনের পরপর কয়েকটি আগুন লাগার ঘটনায় অত্যন্ত বিপদ ঘনিয়েছে উত্তরাখণ্ডের জঙ্গলে। এই নিয়ে অন্তত ২০ টি আগুন লাগার ঘটনায় আতঙ্কিত পরিবেশ বিদ্ তথা সমগ্র দেশবাসী । বনবিভাগের তথ্য অনুযায়ী প্রচন্ড হাওয়ার কারণে পাঁচ থেকে ছয় হেক্টর বিস্তীর্ণ অঞ্চলে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে বনভূমি নষ্ট করে দিয়েছে।

আগুন লাগার কারণে দ্রুত বাড়ছে তাপমাত্রাও । আরো দমকলের জন্য তৎপরতা শুরু হয়েছে। এমনিতেই উত্তরাখণ্ড তার জীব বৈচিত্রের জন্য যথেষ্ট বিখ্যাত। সারা ভারতের পাখি প্রজাতির অর্ধেকের ও বেশি প্রজাতি এই উত্তরাখণ্ডের জঙ্গলে পাওয়া যায়। মনোরঞ্জক পরিবেশের উপস্থিতি র জন্য এখানে পর্যটন ব্যবসাও দারুন ভাবে উপকৃত।

প্রকৃতি বিজ্ঞানীদের মতে যেহেতু উত্তরা খন্ডের বনভূমি জীব বৈচিত্রের দিক থেকে খুব গুরুত্বপূর্ণ তাই এর ফলে জীব বৈচিত্রের উপর ব্যাপক কুপ্রভাব পড়ার আশঙ্কা। উত্তরাঞ্চলের বনভূমি তে প্রচুর ভেষজ উদ্ভিদ পাওয়া যায়। এই আগুনের ফলে অনেক ঔষধি গাছ চিরকালের মত হারিয়ে যেতে পারে।