ওয়েব ডেস্ক, মে ১৪,২০২০: ঘরমুখো পরিযায়ীদের উড়ালে মৃত্যু মিছিল যেন লেগেই আছে। পেটের টানে বাড়ি ছেড়ে বিভিন্ন রাজ্যে বছরের পর বছর পড়ে থাকে এই পরিযায়ী শ্রমিকরা। কিন্তু আকস্মিক লক ডাউন যেন সব ওলটপালট করে দিয়েছে এদের জীবন। সহায় সম্বলহীন হয়ে হাজার কিলোমিটার পায়ে হেঁটেই বাড়ি ফেরার চেষ্টায় পথেই পিষে মরতে হচ্ছে পিঁপড়ের মত। এদের প্রাণের কি কোনও মূল্যই নেই? উত্তরপ্রদেশের পর আবার মধ্যপ্রদেশে ভয়াবহ দুর্ঘটনায় প্রাণ গেল আরও ৮ পরিযায়ী শ্রমিকের। আহত হয়েছেন ৫৪ জনেরও বেশি।

বুধবার গভীর রাতে মধ্যপ্রদেশের গুনায় দুর্ঘটনাটি ঘটে। একটি ট্রাকে চড়ে মুম্বই থেকে বাড়ি ফিরছিলেন পরিযায়ী শ্রমিকরা। ট্রাকটি যাচ্ছিল উত্তরপ্রদেশের পথে। গুনায় বাইপাসের উপর আমেদাবাদমুখী একটি বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয় ট্রাকটির।
ঘটনাস্থলেই মৃত্যু হয় ৮ জনের। আহত হয়েছে ৫৪ জনেরও বেশি শ্রমিক। তাঁদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। শ্রমিকদের বেশিরভাগই উত্তরপ্রদেশের উন্নাওয়ের বাসিন্দা বলে জানা গিয়েছে।

বুধবার রাতেই উত্তরপ্রদেশে মুজাফরনগর জেলার হাইওয়েতে সরকারি বাস পিষে দিয়েছে ৬ পরিযায়ী শ্রমিককে। আহত হয়েছেন আরও ২ জন। লকডাউনের মধ্যেই এই পরিযায়ী শ্রমিকরা পঞ্জাব থেকে হেঁটে বিহারের গোপালগঞ্জে নিজেদের বাড়ি ফিরছিলেন। পুলিশ জানিয়েছে, বাসে কোনও যাত্রী ছিলেন না। দুর্ঘটনার পরই পলাতক বাস চালক।

30