ওয়েবডেস্ক:করোনার সংক্রমণ প্রতিরোধে মাস্কের চেয়ে হিজাব বেশি কার্যকরী। ফের বেফাস মন্তব্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। যদিও এ বিষয়ে তিনি সে দেশের চিকিৎসা বিজ্ঞানীদের মোটেই পাশে পেলেন না। উল্লেখ মার্কিন নাগরিকদের মাস্ক পরার উপদেশ বিষয়ক আলোচনায় গত বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার বক্তব্যে সরকারি কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, শিগগিরই মাস্ক পরার নতুন নিয়ম সুপারিশ করা হবে। এ প্রসঙ্গে তিনি বলেন, হিজাব মাস্কের চেয়ে বেশি কার্যকর।যদিও সে দেশের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) চিকিৎসা বিজ্ঞানীরা তার বক্তব্য কে সমর্থন করে নি। তাদের মতে এটা প্রেসিডেন্টের একান্ত ব্যক্তিগত মতামত। তবে মাস্ক না পাওয়া গেলে হিজাব পরা যেতে পারে।

সিডিসি বলেছে, স্বাস্থ্যকর্মীদের অবশ্যই মাস্ক পরতে হবে। মাস্ক পাওয়া না গেলে বাসায় তৈরি মাস্ক ব্যবহার করতে হবে। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, তৈরির উপকরণের কারণে হিজাব ঘন, এটা মানুষের পুরোমুখ ঢেকে রাখে। এ কারণে এটা মাস্কের চেয়ে বেশি প্রতিরক্ষাম‚লক ব্যবস্থা।

 করোনায় আজ পর্যন্ত মার্কিন মুলুকে ৩ লাখের বেশি মানুষ সংক্রমিত হয়েছে। মারা গেছে প্রায় ৮ হাজার জন। সুস্থ হয়েছে ১০ হাজার ৪১১ জন বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্টে জানা গিয়েছে।

20