দেশে করোনাভাইরাস প্রাদুর্ভাব ক্রমশ বেড়ে চলায় একগুচ্ছ ঘোষণা করল কেন্দ্র আজ

২৪/৩/২০২০,ওয়েবডেস্কঃ দেশে করোনাভাইরাস প্রাদুর্ভাব ক্রমশ বেড়ে চলায় একগুচ্ছ আর্থিক সুবিধা ঘোষণা করল কেন্দ্র। মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এই তালিকা প্রকাশ করেন।

চলতি বছরের মার্চ, এপ্রিল এবং মে মাসের জিএসটি রিটার্ন এবং কম্পোজিটিভ রিটার্ন জমা করার সময়সীমা বাড়িয়ে আগামী ৩০ জুন পর্যন্ত করা হয়েছে।

বিলম্বিত জিএসটি রিটার্নের জন্য ৫ কোটি টাকার কম লেনদেন এমন সংস্থাগুলির জন্য কোনো অতিরিক্ত সুদ অথবা আর্থিক জরিমানা নেওয়া হবে না। অন্য দিকে বৃহত্তর সংস্থাগুলির কাছ থেকে বিলম্বিত জিএসটি দাখিলের জন্য আর্থিক জরিমানার হার হ্রাস করা হবে। বিনিয়োগের সম্মতি-সহ করদাতাদের কোন ডকুমেন্টেশনের উপযুক্ত তারিখ ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। একই সঙ্গে অর্থমন্ত্রী এ দিন জানান, প্যান-আধার সংযুক্তিকরণের সময়সীমা বাড়িয়ে ৩০ জুন করা হয়েছে। আগে স্থির হয়েছিল, ৩১ মার্চের মধ্যে এই কাজটি সেরে ফেলতে হবে।

‘বিবাদ সে বিশ্বাস’ প্রকল্পটি ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে, সুতরাং এর জন্য পূর্বনির্ধারিত বাড়তি ১০% টাকা দেওয়ার প্রয়োজন নেই।

তিনি বলেন, টিডিএসের বিলম্বিত আমানতের উপর, ৩০ জুন, ২০২০ পর্যন্ত কোনো চার্জ হিসাবে ৯% (১৮% থেকে) সুদ ধার্য্য করা হচ্ছে। তবে এর জন্য আলাদা করে কোনো সময়সীমা বৃদ্ধি করা হবে না।

130