Categories
খেলা প্রথম পাতা

পাকিস্তানকে হারিয়ে ফাইনালে ভারতীয় অনূর্ধ্ব ১৯

ওয়েব ডেস্ক ফেব্রুয়ারি৪,২০২০: যুব বিশ্বকাপে ভারতের দাপট অব্যাহত। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে হারিয়ে হাসতে হাসতে অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে চলে গেল যশস্বী জয়সোয়ালদের ভারত। মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার পোচেস্ট্রুমে হাই ভোল্টেজ সেমিফাইনালে ভারতীয়দের সামনে মাত্র ১৭২ রানে গুটিয়ে যায় পাকিস্তানের ইনিংস। জবাবে বিনা উইকেট খুইয়েই জয়ের রান তুলে নেয় গতবারের চ্যাম্পিয়নরা। অনবদ্য ইনিংস খেলেন তরুণ তুর্কি যশস্বী। তাঁর শতরানে ভর করে মাত্র ৩৬ ওভারেই ম্যাচ জিতে যায় ভারত। অন্যদিকে, তাঁকে যোগ্য সঙ্গত দেন দিব্যাংশ সাক্সেনা (৫৯)। এদিন ছক্কা মেরে ম্যাচ শেষ করেন যশস্বী।
টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে পুরো ৫০ ওভারও ক্রিজে টিকতে পারেনি অনূর্ধ্ব-১৯ পাকিস্তান দল। ভারতের সামনে তারা মাত্র ১৭৩ রানের টার্গেট রেখে প্যাভিলিয়নে ফেরে। সীমিত ওভারের ক্রিকেটে যা খুব একটা কষ্টসাধ্য বিষয় নয়। তাই ফাইনালে পৌঁছনো এখন মূহূর্তের অপেক্ষা মনে হচ্ছিল দর্শকদের। আর এদিন সেই কাজটা হাসতে হাসতে করে ফেলে চারবারের চ্যাম্পিয়ন ভারত। আইসিসির এই টুর্নামেন্টের সবচেয়ে সফল দল ভারতই। সেই কারণে বিপক্ষ পাকিস্তান হলেও জেতার ব্যাপারে ১০০ শতাংশ আশাবাদী ছিল ভারতীয় শিবির। যশস্বীরা হতাশ করেননি দেশবাসীকে।
এদিন প্রথমে ব্যাট করতে নেমে শুরু থেকেই চাপের মধ্যে ছিল পাকিস্তান। ৯ ওভারের মধ্যে দুই উইকেট হারিয়ে ফেলে তারা। নিয়মিত ব্যবধানে পড়তে থাকে উইকেট। অধিনায়ক রোহেল নাজির (৬২) ও হায়দর আলি (৫৬) ছাড়া কোনও পাকিস্তানি ব্যাটসম্যান ভারতীয় বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলতে পারেননি। এদিন ২৮ রান দিয়ে তিন উইকেট তুলে নেন বাঁহাতি ফাস্ট বোলার সুশান্ত মিশ্র। উল্লেখ্য, অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে ভারতের ট্র্যাকরেকর্ড ভাল। এখানে ভারতীয় দল বড় একটা ভুল করে না। তাই গত কুড়ি বছরের রেকর্ড দেখলে ভারতকে এগিয়ে রাখতে হবে। পাকিস্তান এশিয়া কাপে ভারতের কাছে হেরেছিল। সেই ম্যাচের সাত-আটজন ক্রিকেটার এই দলে ছিল। সঙ্গে কয়েকজন নতুন ছেলেকে তারা নিয়ে এসেছে। ভারতের বড় রানকে চ্যালেঞ্জ জানাবার চেষ্টায় তারা ছুটবে না বলে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। কিন্তু হিতে বিপরীত হয় পরপর উইকেট হারিয়ে।

81

Leave a Reply