ওয়েবডেস্ক ডিসেম্বর, ১,২০১৯: বাজারে মাছ, মাংস, সবজি সবকিছুই অগ্নিমূল্য। নিত্যপ্রয়োজনীয় জিনিসের দামের জেরে মাথায় হাত পড়েছে মধ্যবিত্তের। হেঁশেলে জ্বলছে আগুন। এই পরিস্থিতির মাঝে গোদের উপর বিষফোঁড়ার মতোই  ফের বাড়ল রান্নার গ্যাসের দাম। ডিসেম্বরের শুরু থেকে কার্যকর নয়া দাম। এবার থেকে ভরতুকিহীন গ্যাস সিলিন্ডার কিনতে গেলে দিতে হবে ৭২৫ টাকা ৫০ পয়সা।

কেন্দ্রের মোদি সরকার বছরে ১৪.২ কেজি ওজনের বারোটি রান্নার গ্যাসের সিলিন্ডারে ভরতুকি দেয়। ভরতুকিহীন দামে গ্যাস সিলিন্ডার কেনেন গ্রাহক। তবে পরে ভরতুকির টাকা সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে চলে যায়। তবে বারোটির বেশি সিলিন্ডারের প্রয়োজন হলে আর কোনও ভরতুকি পান না গ্রাহকেরা। এবার সেই ভরতুকিহীন রান্নার গ্যাসের দামই বেড়ে গেল। ডিসেম্বরের শুরুতেই সাড়ে ১৯ টাকা বেড়ে রান্নার গ্যাসের দাম দাঁড়াল ৭২৫ টাকা ৫০ পয়সা। গত মাসে একইভাবে বেড়েছিল রান্নার গ্যাসের দাম। এ নিয়ে মোট চার মাসে ১২৪ টাকা দাম বাড়ল রান্নার গ্যাসের।

গ্যাসের মূল্য বর্তমানে নির্ধারণ করে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। গ্যাসের মূল্য নির্ধারিত হয় আন্তর্জাতিক বাজার মূল্যের সঙ্গে সামঞ্জস্য রেখে। তাই প্রতি মাসেই পরিবর্তিত হয় গ্যাসের দাম, বদলে যায় ভর্তুকি মূল্যও।

9