Categories
দেশের খবর রাজনীতি

ধারা ৩৭০ অবলুপ্তির প্রতিবাদ। প্রথম কাশ্মীরি আইএএস টপার শাহ ফয়সল কে PSA আইনে আটক করে গৃহবন্দি করা হল।

কাশ্মীরি আইএএস টপার শাহ ফয়সলকে দিল্লী বিমান বন্দরে পাবলিক সেফটি অ্যাক্ট (PSA)এ গ্রেফতার করে শ্রীনগরে ফেরত পাঠানো হল। সুত্রের খবর ৩৫ বছর বয়স্ক শাহ ফয়সলকে শ্রীনগরে গৃহবন্দি করা হয়েছে।প্রাক্তন দুই মূখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহ ও মেহেবুবা মুফতির পর শাহ ফয়সল হল তৃতীয় ব্যাক্তি যাকে ধারা তিনশো সত্তর ইস্যুতে গৃহবন্দি করা হয়েছে।কংগ্রেস, ন্যাশনাল কনফারেন্স, সিপিএম ও পিডিপির বেশ কয়েকজন নেতা ও বিধায়ককে গ্রেফতার করা হয়েছে।
কাশ্মীর থেকে একমাত্র আইএএস টপার শাহ ফয়সল যিনি রাজনীতির জন্য সিভিল সার্ভিস ছেড়েছেন, গত কয়েকদিনে জম্মু ও কাশ্মীর কে ভেঙে দেওয়া, তার রাজ্য স্ট্যাটাস কেড়ে নেওয়া নিয়ে কেন্দ্র সরকারের তীব্র বিরোধিতায় মুখর হয়েছেন। ৫ তারিখে ধারা ৩৭০ ও ৩৫এ তুলে দেওয়ার কেন্দ্রীয় সরকারের ঘোষণার পর ৭ই আগস্ট তিনি ফেসবুকে মন্তব্য করেন, “সব কিছু হারিয়ে গেছে শুধু আমাদের পাল্টা লড়াইয়ের সংকল্প ছাড়া”।
গতকাল তিনি ট্যুইট করে লেখেন, ” রাজনৈতিক অধিকার ফিরে পেতে কাশ্মীরের এখন দীর্ঘস্থায়ী অহিংস গণ আন্দোলন গড়ে প্রয়োজন। ধারা ৩৭০ এর অবলুপ্তির পর মেইনস্ট্রিম রাজনীতি শেষ হয়ে গেছে। শাসনতান্ত্রিক (constitunalists) সব কিছু শেষ। তাই এখন তুমি হয় তাবেদার আর নয় তো বিচ্ছিন্নতাবাদী!”
এর পরেই বিদেশ যাওয়ার পথে (অসমর্থিত খবর অনুযায়ী তিনি ইস্তানবুলে যাচ্ছিলেন) দিল্লি বিমান বন্দরেই তাকে আটক করা হয়।

164

Leave a Reply