১২/৮/১৯,ওয়েবডেস্কঃ দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফী এক ধাক্কায় কয়েক গুণ বাড়ালো সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। এসসি ও এসটি তালিকা ভুক্ত ছাত্র ছাত্রীদের ক্ষেত্রে এই ফী বাড়ানো হয়েছে ২৪ গুণ। জেনারেল ক্যাটাগরির ক্ষেত্রে বাড়ানো হয়েছে দ্বিগুণ। সিবিএসই বোর্ডে এতদিন সংরক্ষণ তালিকাভুক্ত এসসি ও এসটি ছাত্র ছাত্রীদের পরীক্ষার ফী দিতে হতো ৫০ টাকা। এখন ফি দিতে হবে ১২০০ টাকা। একই সঙ্গে সাধারণ ছাত্রছাত্রীদের ৭৫০ টাকা থেকে ফী বেড়ে হয়েছে ১৫০০ টাকা।

দশম শ্রেণির ছাত্র ছাত্রীদের পরীক্ষার রেজিস্ট্রেশন নবম শ্রেণিতে পড়ার সময়ই হয়ে যায়। একইরকম ভাবে দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন হয় একদশ শ্রেণি চলাকালীন। বোর্ডের নতুন ফী তালিকা প্রকাশের সাথে সাথে সমস্ত স্কুলকে জানানো হয়েছে। ইতিমধ্যেই যে সমস্ত স্কুল রেজিস্ট্রেশন ফি নিয়ে নিয়েছে, তাদের নতুন করে আবার ফী নিতে বলা হয়েছে।

এই ফি কেবলমাত্র পাঁচটি বিষয়ের জন্য ধার্য। দ্বাদশ শ্রেণির পরীক্ষায় অতিরিক্ত বিষয় (অ্যাডিশনাল সাবজেক্ট) রাখতে গেলে আরও অতিরিক্ত টাকা দিতে হবে। এতদিন এক্ষেত্রে এসসি ও এসটি’দের কোনো অতিরিক্ত টাকা দিতে হতো না। কিন্তু এবার থেকে তাদের আরও ৩০০ টাকা দিতে হবে অ্যাডিশনাল সাবজেক্টের জন্য। এবং সাধারণ ছাত্রছাত্রীদের এই মূল্য ১৫০ টাকা থেকে বৃদ্ধি পেয়ে হয়েছে ৩০০ টাকা।

বোর্ডের তরফে জানানো হয়েছে, নির্দিষ্ট সময়ের মধ্যে টাকা জমা না করলে ছাত্র ছাত্রীদের রেজিস্ট্রেশন হবে না। সেক্ষেত্রে তারা ২০১৯-২০ শিক্ষাবর্ষে পরীক্ষায় বসার সুযোগ পাবেনা।

26