Categories
রাজ্য

হাইকোর্টের অর্ডারে চাক্কাজ্যাম VOLVO রথের : বিজেপি কি বিপাকে ? ? ?

7/12/2018,ওয়েবডেস্ক : ৭ই ডিসেম্বরঃঅতঃ কিম! বহু বিবাদিত রথ যাত্রা বাতিলের পর বিজেপি নেতৃত্বের মাথায় এ প্রশ্নটিই তোলপাড় করছে বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষঞ্জদের একাংশ। আদতে বহু ঢক্কা নিনাদেও রথ কৌশল বাংলায় দলের হালে পানির জোয়ার দেবে না বুঝতে পেরেই শেষ মুহুর্তে অত্যন্ত কৌশলে পূর্ব প্রস্তাবিত রথযাত্রা বাতিল করার জন্য গাড়ি ভাঙচুড়ের নাটক করা হল বলে মনে করছেন বিরোধি রাজনৈতিক দলগুলি সহ বিশেষজ্ঞদের অন্য একটা অংশ।

এর পক্ষে যুক্তি হিসেবে বিজেপির দলীয় বৈঠক গুলিতে ওঠা বাংলার জন্য ভিন্ন নীতি তৈরীর প্রস্তাবের কথা উল্লেখ করে বলা হচ্ছে যে বিজেপি তৃণমূল হঠানোর নীতি নিয়ে আসরে নামলেও শেষ পর্যন্ত এসে ঠেকেছে তাদের চির পরিচিত গরু,রাম,রথ প্রভৃতি হিন্দী বলয়ের ইস্যু গুলিতে।তৃণমূলের শাসনে অতিষ্ঠ যারা বর্তমান সরকারের অবসানের জন্য বিজেপির দিকে ঝুঁকে ছিলো তাদের একটা বড় অংশ সর্ব ভারতীয় ক্ষেত্রে মোদি ম্যাজিক ভ্যানিশ হতে দেখে বাংলাতেও বিজেপির থেকে দূরত্ব বাড়াচ্ছে।অপরদিকে ভিড় বাড়ছে রুটি রুজির বাস্তব সমস্যাগুলি নিয়ে আওয়াজ তোলা বামপন্থীদের সভা সমাবেশ গুলিতে।সাম্প্রতিকালে বামেদের সমাবেশ গুলির জনজোয়ার তার প্রমাণ দিচ্ছে।এই অবস্থায় রথের চাকাই যে মানুষের সমস্যা মেটাবে বাংলার মানুষকে একথা বোঝানো যে প্রায় অসম্ভব বিজেপির একথা বুঝতে বাকি নেই। সর্ব ভারতীয় ক্ষেত্রে বিভিন্ন সময়ে জীবন জীবিকার জন্য লাগাতার নানা আন্দোলন চলতে থাকায়,বিশেষত সারা দেশে কৃষক আন্দোলনের পরে রোজগারের নিশ্চয়তার কথাও আর বিজেপি বলতে পারছে না।তাই রথ যাত্রা ফ্লপ হতে যাচ্ছে আগাম বুঝতে পেরেই এত কান্ড ঘটানো হলো বলে মনে করছেন রাজনৈতিক বিশেষঞ্জদের একাংশ।
কৈলাশ বিজয় বর্গীয়ের রথ নিয়ে সুপ্রীম কোর্টে যাওয়ার কথাতেই বিজেপি যে রথ বাতিলের বিষয়টি থেকে রাজনৈতিক ফায়দা তোলার চেষ্টা চালাবে তার স্পষ্ট ইঙ্গিত পাওয়া যাচ্ছে।তবে শেষ পর্যন্ত বাংলার মানুষ রথ ছেড়ে ভাতের লড়াইয়ের দিকেই আবার ফিরছে কিনা তা সেটাই এখন দেখার।

281

Leave a Reply